whatsapp channel

Skin Care Tips: মুখের ব্রণ না কমার আসল কারণ জেনে নিন অবশ্যই

ব্রণ, একটা ছোট্ট দানা। সাবু দানার মতন বিজবিজ দানা দুই গালে যখন ভর্তি হয়ে যায় তখন আত্মবিশ্বাসে ভাটা পড়ে। না কোনো অনুষ্ঠান না সিনেমা না বন্ধুদের সঙ্গে পার্টি, কোনো কিছুতেই…

Avatar

ব্রণ, একটা ছোট্ট দানা। সাবু দানার মতন বিজবিজ দানা দুই গালে যখন ভর্তি হয়ে যায় তখন আত্মবিশ্বাসে ভাটা পড়ে। না কোনো অনুষ্ঠান না সিনেমা না বন্ধুদের সঙ্গে পার্টি, কোনো কিছুতেই যেতে মন চায় না। সারাক্ষণ গাল নিয়ে দেখতে মন চায়। অনেকে নখ দিয়ে ফাটিয়ে দেয়, কেউ কেউ একের পর এক প্রসাধনী ব্যাবহার করেন। কিন্তু কিছুতেই ব্রণ কমছে না। কেন? কী এর কারণ? কিভাবে কমবে ব্রণ? জানুন বিস্তারিত।

ব্রণ একটি ছোট্ট ফুসকুড়ি। এই ফুসকুড়ি কোনরকম খারাপ নয়। হার্মফুল নয় এটি। শুধু মাত্র দেখতে বাজে করে দেয়। অনেকে মোটা মেক আপ দিয়ে ব্রণ চাপা দেন কিছুক্ষনের জন্য। কিন্তু, এতে করে আরও বেড়ে যায়।

ব্রণ বারে কমে শুধু মাত্র হরমোনের তারতম্যের জন্য।বয়ঃসন্ধি থেকে এই ধরনের ত্বকের সমস্যা দেখা দেয় ছেলে মেয়ে নির্বিশেষে।

ব্রণ না কমার কারণ হল হরমোন। এটুকু সহ্য করতেই হবে। আরেকটি কারণ হল, মেক আপ করে সেই অবস্থায় দীর্ঘক্ষণ থাকা এবং রাত্রে ঘুমনোর সময় মুখ পরিষ্কার না করা। এছাড়া, অনেকে আছেন যারা খুব তাড়াতাড়ি প্রসাধনী জিনিসের ব্র্যান্ড পাল্টান। বারবার প্রসাধনীর ব্র্যান্ড পাল্টানো ঠিক নয়।

ব্রণর প্রসারতা কমানোর জন্য প্রথমত জল পান করার পরিমাণ বাড়াতে হবে। গোটা দিনে অন্তত ৭ ঘণ্টা ঘুমোতে হবে। অ্যালোভেরা বা মুলতানি মাটির ঘরোয়া প্যাক ব্যবহার করতে পারেন। কোনরকম ক্রিম বা তৈলাক্ত উপাদান ব্যবহার করবেন না। এছাড়া, মেক আপ করার পর বেশিক্ষণ সেই মেক আপ রাখবেন না, তুলে দেবেন। এবং অবশ্যই ভালো ব্র্যান্ডের মেক আপ কিট ব্যাবহার করবেন। বেশি বাড়াবাড়ি হলে ডক্টরের পরামর্শ নিতে পারেন।

whatsapp logo