whatsapp channel

হেনা বা মেহেন্দি লাগানোর পর চুল ধোয়ার সঠিক ঘরোয়া উপায়

শরীরকে সুস্থ রাখতে যেমন পুষ্টির প্রয়োজন হয়। ঠিক তেমনি চুল ভালো রাখতে হেনা করা ভীষণ পুষ্টিকর। চুল বাড়াতে চুল ওঠা বন্ধ করতে খুশকি দূর করতে চুল কালো করতে হেনার জুড়ি…

Avatar

HoopHaap Digital Media

শরীরকে সুস্থ রাখতে যেমন পুষ্টির প্রয়োজন হয়। ঠিক তেমনি চুল ভালো রাখতে হেনা করা ভীষণ পুষ্টিকর। চুল বাড়াতে চুল ওঠা বন্ধ করতে খুশকি দূর করতে চুল কালো করতে হেনার জুড়ি মেলা ভার। কিন্তু আমরা অনেকেই হেনা বা মেহেন্দি করার পরে চুল ধোওয়ার নিয়ম ঠিকমত জানিনা। যার ফলে চুল ভালো হওয়ার থেকে চুল খারাপই বেশি হয়। জেনে নিন হেনা বা মেহেন্দি করার পরে চুল ধোওয়ার সঠিক নিয়ম।

কখনোই নোংরা, তেলচিটচিটে মাথায় মেহেন্দি করবেন না। মেহেন্দি করার আগের দিন চুলে ভালো করে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করুন। তারপর যেদিন মেহেন্দি বা হেনা করবেন সেদিন চুল ধুয়ে রাখুন। সেদিন চুলের শ্যাম্পু দেবেন না। পরের দিন শ্যাম্পু করুন।

শ্যাম্পু করার সময় কখনোই প্রথমে শ্যাম্পু দিতে নেই। কলের তলায় বা শাওয়ারের তলায় বা মগে করে একটু একটু করে জল নিয়ে চুলের মধ্যে থাকা মেহেন্দি বা হেনা আঙ্গুল দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হয়। আঙ্গুল দিয়ে স্কাল্পের মধ্যেও ম্যাসাজ করে করে মেহেন্দি আস্তে আস্তে তুলতে হবে। তারপর শ্যাম্পু ব্যবহার করুন।

তারপরে আপনার ব্যবহার করা যেকোনো কন্ডিশনার নিয়ে চুলের মধ্যে লাগিয়ে নিন। এটি করতে হবে শ্যাম্পু করার আগে। হেনা করার পরে অনেকেরই চুল শক্ত হয়ে যায়। তাই শ্যাম্পু করার আগে কন্ডিশনিং করলে চুল অনেক বেশি নরম হবে।

যেদিন হেনা করবেন সেদিন রাতে শুতে যাওয়ার সময় চুলের গোড়ায় গোড়ায় হট অয়েল ম্যাসাজ করুন। সে ক্ষেত্রে নারকেল তেল ব্যবহার করতে পারে। নারকেল তেলের সঙ্গে কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল ভাল করে মিশিয়ে নিয়ে একটু গরম করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ম্যাসাজ করে চুল ভালো করে বেঁধে শুয়ে পড়ুন। পরের দিন সকাল বেলা ঘুম থেকে উঠে অবশ্যই শ্যাম্পু করে ফেলুন। এইভাবে স্টেপ বাই স্টেপ ফলো করতে পারলে চুল অনেক বেশি সুন্দর, ঝলমলে, কালচে এবং নরম হয়ে উঠবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media