whatsapp channel

বর্ষাকালে ত্বকের যত্ন করুন ৫ টি‌ প্রাকৃতিক উপায়ে

বর্ষাকাল মানে অতি অস্বস্তিকর একটি ঋতু। কিন্তু ঋতুচক্রের নিয়মে গ্রীষ্ম, বর্ষা আসবেই। তাই আমাদেরও বর্ষাকে মেনে নিতে হবে। বাইরে থেকে বৃষ্টি যেমন ভালো লাগে, ঠিক তেমনি বাইরে বেরোলে কাদা জলে…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

বর্ষাকাল মানে অতি অস্বস্তিকর একটি ঋতু। কিন্তু ঋতুচক্রের নিয়মে গ্রীষ্ম, বর্ষা আসবেই। তাই আমাদেরও বর্ষাকে মেনে নিতে হবে। বাইরে থেকে বৃষ্টি যেমন ভালো লাগে, ঠিক তেমনি বাইরে বেরোলে কাদা জলে রাস্তা কারোরই পছন্দ নয়। এই সময় বৃষ্টির জল লেগে ত্বকের সমস্যা হতে পারে।

Advertisements

প্রথমত, অবশ্যই ছাতা ব্যবহার করবেন, যদি সম্ভব হয় রেইনকোট দিয়ে সারা শরীর মুড়ে ফেলবেন। যার ফলে কোনভাবেই না বৃষ্টির জল শরীরের কোন অংশ ছোঁয়।

Advertisements

দ্বিতীয়তঃ, যদি কোন কারণে বর্ষার বাজে জল আপনার শরীরে লেগে যায় তাহলে বাড়িতে ফেলে এসে অবশ্যই ডেটল জলে স্নান করুন। গায়ে যদি র‍্যাশ বেরোয় তাহলে গরম জলের মধ্যে খানিকটা নুন জলে সেই র‍্যাশের উপরে কোন তোয়ালে দিয়ে ওই জায়গাতে ভালো করে ঘষে নিন।

Advertisements

তৃতীয়তঃ, রোজ রাতে শোওয়ার সময় পায়ের তলা, গায়ে, হাতে, পায়ে সামান্য অ্যালোভেরা জেল, দুধের সাথে মেখে শুতে পারেন। অ্যালোভেরা সমস্ত দিক থেকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান হিসেবে কাজ করে।

Advertisements

চতুর্থত, যারা সব সময় রাস্তায় বের হন তাদের জন্য এই সময় নিয়মিত নিম পাতা ফোটানো জলে স্নান করতে পারলে র‍্যাশ বেরোবে না।

পঞ্চমত, যদি একান্তই প্রচন্ড পরিমানে রস বেরোতে থাকে তাহলে নিমপাতা এবং হলুদ একসঙ্গে বেটে নিয়ে সেই র‍্যাশের উপর কিছুক্ষণ লাগিয়ে রেখে দিন।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media