whatsapp channel

Cooking Tips: ছ্যাঁচড়া ও লাবড়ার মধ্যে আসল পার্থক্য কি জানেন!

খাবার খাওয়ার সময় ছ্যাঁচড়া অথবা লাবড়া দারুন লাগে, খেতে, সরস্বতী পুজো, মা লক্ষ্মীর পূজোয় খিচুড়ির সঙ্গে ল্যাবড়া তরকারি কিংবা বিয়ে বাড়িতে মাছের কাঁটা, তেল পটকা দিয়েছে কার না ভালো লাগে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

খাবার খাওয়ার সময় ছ্যাঁচড়া অথবা লাবড়া দারুন লাগে, খেতে, সরস্বতী পুজো, মা লক্ষ্মীর পূজোয় খিচুড়ির সঙ্গে ল্যাবড়া তরকারি কিংবা বিয়ে বাড়িতে মাছের কাঁটা, তেল পটকা দিয়েছে কার না ভালো লাগে কিন্তু আপনি মধ্যে পার্থক্য কি? খাওয়ার সময় তো আমরা খেয়ে নি, কিন্তু অনেকেই আমরা এই দুটি জিনিসের পার্থক্য বুঝিনা, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে এই দুটি জিনিসকে আপনি আলাদা করতে পারবেন বা রান্নার সময় কি কি দেবেন আর কি কি দেবেন না।

জেনে নিন লাবড়া কি?
সাধারণত পুজো বাড়িতে ব্যবহার করা হয়, এই অসাধারণ রান্নাটি। এই রান্নাটি নিরামিষ হয়, প্রত্যেকটি হিন্দু বাড়িতে সরস্বতী পুজো, লক্ষ্মী পুজোয় খিচুড়ি ভোগের সঙ্গে এমন একটি অসাধারণ পদ থাকবেই। এর মধ্যে থাকে আলু, মিষ্টি আলু, কাঁচকলা, সিম, বেগুন নানান রকম সবজি।

ছ্যাঁচড়া কি জানেন?
সাধারণত বিয়ে বাড়ি, অন্নপ্রাশন বা কাজ বাড়িতে অনেক মাছ রান্না করা হয়, সেই মাছের তেল পটকা, মাথা মুড়ো, ল্যাজা সমস্ত বেঁচে যাওয়ার পরে শীতকালীন সমস্ত সবজি দিয়ে একটা রান্না করা হয়, যাকে বলা হয় ছ্যাঁচড়া এটি খেতে কিন্তু অসাধারণ সুস্বাদু।

এবার তো বুঝতেই পেরে গেলেন, কোন পদ কখন খাওয়া হয়? আর কখন কোন পদটি কোন রান্নায় ব্যবহার করবেন সেটা তো একেবারেই আপনার উপর। তবে খাওয়ার আগে যদি রান্নার একটু ইতিহাস জেনে নিতে পারেন, তাহলে কিন্তু খাবারটি খেতে আরো সুস্বাদু লাগে। এমনই ছোটখাটো টিপস যদি জানতে হয় তাহলে আমাদের Hoophaap এর পাতায় চোখ রাখুন।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক