Hoop Life

জেনে নিন আপনার জীবনে গঙ্গাজলের মাহাত্ম্য কি!

হিন্দু ধর্মাবলম্বী মানুষ গঙ্গাজলকে পবিত্র বলে মনে করেন। গঙ্গা জলে পুজো করা গঙ্গা জলে সমস্ত রকম পবিত্র কাজকর্ম করা হয়। গঙ্গা জলে স্নান করলে পাপ মুক্ত হওয়া যায়, মনের সমস্ত কালিমা দূর হয় এমনটাই বিশ্বাস করেন হিন্দু ধর্মাবলম্বী মানুষরা। মৃত্যুর সময় ও মৃত ব্যক্তির মুখে কয়েক ফোঁটা গঙ্গাজল দিলে তার আত্মা শান্তি পায়। স্বর্গ থেকে গঙ্গার উৎপত্তি। কিন্তু গঙ্গা কে শান্ত করতে মহাদেব শিব নিজের জটায় গঙ্গাকে ধারণ করেছেন।

শাস্ত্র মতে, পুরান মতে, গঙ্গাকে হিন্দু ধর্মাবলম্বী মানুষেরা মা হিসাবে পুজো করেন। কিন্তু যদি ভৌগোলিক দিক থেকে দেখতে হয় তাহলেও গঙ্গার ভূমিকা মানুষের জীবনে মায়ের চেয়েও কম না। গঙ্গার জলে স্নান করতে পারলে পুণ্য অর্জন হয় এমন কি মনে করা হয় গঙ্গার জলে থাকা পর্যাপ্ত পরিমাণে মিনারেল এবং খনিজ পদার্থ শরীরের জন্য ভীষণ ভালো।

এখন মনে রাখা দরকার ক্রমাগত পরিবেশ দূষণের ফলে গঙ্গার জলে দূষণের মাত্রা ক্রমে বেড়ে গেছে। গঙ্গাকে মা হিসাবে পুজো করা প্রাচুর্যতা এতই বেড়ে গেছে যে গঙ্গার জলে ফেলা হয় পূজার নানান রকম সামগ্রী। কল- কারখানার সমস্ত দূষিত পদার্থ এসে গঙ্গায় পতিত হয়। তার ফলে মা গঙ্গা ক্রমশ দূষিত হচ্ছে। গঙ্গাকে বাঁচানো একান্ত প্রয়োজন।

Related Articles