Hoop Life

Lifestyle: জবা গাছের পোকা তাড়ানোর টিপস

ভারতীয় উপমহাদেশে জবা অত্যন্ত জনপ্রিয় একটি ফুল গাছ। জবাগাছ করার জন্য খুব বেশি যত্ন নিতে হয় না। গ্রীষ্মপ্রধান অঞ্চলে জবা গাছ বেড়ে ওঠে একেবারে আগাছার মত। জবা গাছের নানা ভ্যারাইটি আছে। তবে সহজে দেখা যায়। বিশেষ গুণের জন্যই জবা গাছ, হয়তো মায়ের পায়ে স্থান পেয়েছে। জবা দেখলেই ওই গানটা যেন মনে মনে গুনগুন করতে হয় ‘মায়ের পায়ের জবা হয়ে উঠনা ফুটে মন’। ছাদ, বাগানে, উঠোনে কিংবা বাড়ির আশেপাশে সহজেই রোপন করতে পারেন জবা গাছ। গাছের মধ্যে যখন ফুলে ফুলে ভরে যাবে, তখন দেখবেন মন কত আনন্দে ভরে ওঠে।

লাল জবা ছাড়াও বর্তমানে অনেক রকমের এক্সপেরিমেন্টাল জবা দেখা যায়। তবে এই রঙের জবা করতে গেলে, আপনাদের সামান্য যত্ন নিতে হবে। কোনো কারণে যদি জবা গাছে পোকার আক্রমণ হয়, তাহলে কিন্তু গাছ বাঁচানোর খুব সমস্যা হয়ে পড়ে। তবে এর জন্য আপনাকে দোকান থেকে নামিদামি গাছের ওষুধ কিনে আনতে হবে না। কয়েকটা সহজ টিপস মাথায় রাখলে আপনি সহজেই জবা গাছের পোকার আক্রমণকে কমাতে পারবেন। জবা গাছে সাধারণত মিলিবাগের আক্রমণ হয়, মিলিবাগ দেখতে অনেকটা সাদা রঙের হয়ে থাকে। গাছের মাথায় দেখবেন কোনো কারণে এই সাদা ছত্রাকজাতীয় পোকা যদি আক্রমণ হয়, তাহলে কিন্তু গাছে ফুল ও আসবেনা ক্রমশ গাছ মরে যাবে।

এর জন্য সহজ একটি টিপস হলো সাবান বা শ্যাম্পুর জল জলের মধ্যে গুঁড়ো সাবান অথবা শ্যাম্পু গুলে বেশ খানিকটা জল এর মধ্যে ঢেলে দিন। পরপর পাঁচ দিন এমন করতে হবে। তাছাড়া গাছের যেখানে মিলিবাগের আক্রমণ হয়েছে, সেই অংশটি ভালো করে কেটে কোথাও পুড়িয়ে দিন। আপনার হাত থেকে যেন এই পোকা গুলো ঝরে ঝরে অন্য গাছে না পড়ে। তাহলে কিন্তু সেখানেও মিলিবাগের আক্রমণ হয়ে যাবে।

whatsapp logo