whatsapp channel

Hair Care: চুল ভালো রাখতে বাড়িতেই বানিয়ে মেখে ফেলুন ৫টি অসাধারন শ্যাম্পু

চুল ভালো করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে, চুল একেবারে ভীষণ সুন্দর থাকবে। এর জন্য আপনাকে শ্যাম্পু ব্যবহার করতে হবে বাড়িতে বানিয়ে। তবে…

Avatar

HoopHaap Digital Media

চুল ভালো করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে, চুল একেবারে ভীষণ সুন্দর থাকবে। এর জন্য আপনাকে শ্যাম্পু ব্যবহার করতে হবে বাড়িতে বানিয়ে। তবে এর জন্য আপনাকে খুব বেশি ঝামেলা পোহাতে হবে না। একটা বিশেষ উপাদান ব্যবহার করেই আপনি চুল সুন্দর করতে পারেন।

১) অ্যালোভেরা শ্যাম্পু – আগের দিন রাতে একটি লোহার পাত্রের মধ্যে রিঠা ভিজিয়ে রাখতে হবে। পরের দিন এই ভেজানো জল ভালো করে হাতে চটকে ফোটাতে হবে। এরপর ছাঁকনির সাহায্যে রিঠার খোসা দিয়ে দিয়ে এরমধ্যে গাছ থেকে অ্যালোভেরা জেল ভালো করে বের করে নিয়ে মিশিয়ে শ্যাম্পু করতে হবে।

২) জবা শ্যাম্পু – আগের দিন রাতে রিঠা ভালো করে ভিজিয়ে রাখতে হবে। পরের দিন রিঠা গরম জল ফোটাতে হবে। এর মধ্যে পাঁচটি জবা ফুল দিয়ে ভালো করে আবারো ফুটিয়ে নিতে হবে। জবা ফুল ভালো করে ছেঁকে নিয়ে বোতলে ভরে রাখলেই একেবারে তৈরি হয়ে যাবে জবা ফুলের শ্যাম্পু।

৩) মেথি শ্যাম্পু – আগের দিন রাত্রে বেলা ভালো করে রিঠা ভিজিয়ে রাখতে হবে এবং এর মধ্যে বেশ কয়েকটা মেথি ফেলে দিতে হবে। পরের দিন পুরোটা ভালো করে গরম জলে ফুটিয়ে নিলেইএকেবারে তৈরি হয়ে যাবে মেথি শ্যাম্পু।

৪) কারিপাতা শ্যাম্পু – আগের দিন রাত্রে বেলা লোহার পাত্রের মধ্যে বেশ ভাল করে ভিজিয়ে রাখতে হবে। পরদিন এর মধ্যে কারিপাতা পেস্ট দিয়ে আবারো গরম জলের মধ্যে ভালকরে ফোটাতে হবে। এরপর ভাল করে ছেঁকে নিতে হবে। এই মিশ্রণটি দিয়ে ভালো করে শ্যাম্পু করলেই একেবারে চুল পরিষ্কার এবং সুন্দর হয়ে যাবে।

৫) আমলকী শ্যাম্পু – আগের দিন রাতে লোহার পাত্রে রিঠা ভিজিয়ে পরের দিন আমলকী রস দিয়ে ফুটিয়ে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে আমলকী শ্যাম্পু।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media