Hoop Life

Lifestyle: বালিশের তলায় ফোন রেখে ঘুমানোর অভ্যাস ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, জানা আছে কি!

রাত্রে ফোন ঘাটার অভ্যাস প্রায় সকলেরই আছে, যাদের নেই তাদের সংখ্যা নগন্য। স্মার্ট ফোন ও ইন্টারনেট থাকবে, অথচ রাত্রে ফোন ঘাটা হবে না এও সম্ভব? নাহ্ নাহ্। যদি রিচার্জ ফুরিয়ে যায় আলাদা ব্যাপার, নয়তো ফোন রাত্রেই জীবন ফিরে পায়।

HoooHaap.Com চেষ্টা করছে সচেতন করতে যে রাত্রে ফোন নিয়ে ঘুম নয়, বা রাত্রে ফোন ব্যবহারের পর বালিশের তলায় নয়। কেন নয়? বা কি হতে পারে এসব জানতে চাইলে পড়া চালিয়ে যেতে হবে।

কেনো ফোন বালিশের তলায় না বালিশের পাশে রেখে ঘুম নয়?
উত্তর – পরিসংখ্যানগত তাথপর্য (statistical significance) জানাচ্ছে যে মোবাইলের বিকিরণের সাথে যে কোন ধরণের ক্যান্সার বা স্নায়বিক সমস্যার সম্পর্ক আছে। কিন্তু, তথ্যটি সম্পূর্ণভাবে প্রমাণিত নয়। বিগত বহু বছর ধরে গবেষণা চলার পরেও এখনও প্রমাণিত হয়নি যে মোবাইলের বিকিরণ থেকে বা রেডিয়েশন থেকে ক্যান্সার হতে পারে। হয়তো জানতে পারেন যে আমাদের শরীরের ভেতর দিয়ে প্রতি সেকেন্ডে ১০০ ট্রিলিয়ন নিউট্রিনো কণা চলাচল করে। যেকোন বিকিরণ শরীরকে দ্রুত কায়েম করতে পারে না। তবে, অবশ্যই ফোন বালিশের তলায় বা পাশে রেখে ঘুমনোর নিরাপদ নয়। কেন? পড়তে থাকুন।

১) বালিশের তলায় ফোন রাখলে ফোন অতিরিক্ত গরম হয়ে যেতে পারে।

২) ঘুমের দফারফা করার জন্য ফোন দুর্দান্ত ওষুধ। তাই ঘুমনোর সময় ফোন নয়। প্রয়োজনে ফোন ব্যবহার করে, খালি হাতে বিছানায় উঠুন। সম্ভব হলে ফুল বা চকলেট বা গল্পের বই বা নিরোধ নিয়ে উঠতে পারেন বিছানায়, কিন্তু ফোন নয়।

৩) মানসিক স্বাস্থ্য নষ্ট করে।

৪) কম ঘুমের কারণে চুল উঠে যেতে পারে এবং মুখে বলিরেখা দেখা দিতে পারে।

৫) ফোন বেশি চাপা থাকলে বা ব্যবহৃত হলে গরম হয়ে ড্যামেজ হতে পারে।

Disclaimer : উপরের সমস্ত তথ্য সচেতনতামূলক। কাউকে ইন্ধন দেওয়া নয় এবং কোনো কাউকে প্ররোচিত করা হচ্ছে না। যে কোনো বিষয়ে বিশদ জানার জন্য যে কোনো বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

whatsapp logo