whatsapp channel
Hoop Life

Skin Care Tips: বাজারচলতি ক্রিম নয়, শীতের রাতে বাড়িতে বানিয়ে মেখে ফেলুন অসাধারণ ক্রিম

শীতকাল মানেই ত্বক রুক্ষ শুষ্ক হয়ে যাবে। তাই গোটা শীতকাল জুড়ে আপনি বাজারচলতি হয়তো অনেক লোসান,ক্রিম অনেক কিছু ব্যবহার করেন। তাই যদি এইগুলো থেকে মুক্তি পেতে চান অবশ্যই বাজারচলতি ক্রিম ত্যাগ করুন। বাজারচলতি ক্রিমের মধ্যে থাকে প্রচুর পরিমাণে কেমিকাল আপনার ত্বকের জন্য ভীষণ খারাপ। আমরা অনেকেই বুঝতে পারিনা, বিজ্ঞাপন দেখেই বাজারে কিনতে চলে যাই, নানান রঙয়ের নানান রঙের বোতল ভর্তি এই ধরনের মশ্চারাইজার বা বডি লোশন বা নাইট ক্রিম।

ক্রিম বানানোর জন্য যা প্রয়োজন তা হলো তিসির বীজ জলের মধ্যে দেশের দিকে ভালো করে ফুটিয়ে নিতে হবে তারপরে সাথেসাথেই মানে হালকা গরম থাকতে থাকতেই কাপড়ে করে ভালো করে ছেঁকে জেল বার করে নিতে হবে যাদের অ্যালোভেরা জেল সহ্য হয় না, তারা অবশ্যই এটি ব্যবহার করতে পারেন। এই জেলির সঙ্গে সমপরিমাণ দুধের সর মেশাতে হবে অনেকেই হয়তো ভাবছেন যাদের অয়েলি স্কিন অর্থাৎ তৈলাক্ত ত্বক তারা কি করে দুধের সর লাগাবেন? কোন অসুবিধা হবে না, এই জেলের সঙ্গে পরিমাণমতো দুধের সর ভালো করে মিশিয়ে নিয়ে যদি ফ্রিজে অন্তত সাত দিন রাখতে পারেন।

তাহলে রাতে শুতে যাওয়ার সময় এটি অসাধারণ একটি নাইট ক্রিম বা ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে। তবে আর দেরি না করে বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলুন, এই তিসির নাইট ক্রিম তবে অনেকেই হয়তো ভাবছেন এই নাইট ক্রিম বানানোর জন্য যে মূল উপাদান তিসি কোথায় কিনতে পাওয়া যায়? খুব সহজেই দশকর্মা ভান্ডার এ খুব কম দামে সহজেই কিনতে পাওয়া যায় তবে শুধুমাত্র মুখে লাগানো নয়, এই ভালো করে শুকনো খোলায় ভেজে নিয়ে গুঁড়ো করে যদি এক চামচ করে খেতে পারেন। তাহলে খুব সহজেই শরীরে নানান রকম ভিটামিনের ঘাটতি পূরণ হয়। যাদের চুলের সমস্যায় ভুগছেন তাদের জন্য এটি অসাধারণ একটি উপাদান।

whatsapp logo