whatsapp channel

কিভাবে সরষের তেল ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য ফিরে আসবে

সরিষার তেলের মধ্যে রয়েছে বহু গুণ। রান্নার তেল হিসেবে এই তেলের জুড়ি মেলা ভার। তাছাড়াও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে সরিষার তেল। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন-ই,…

Avatar

HoopHaap Digital Media

সরিষার তেলের মধ্যে রয়েছে বহু গুণ। রান্নার তেল হিসেবে এই তেলের জুড়ি মেলা ভার। তাছাড়াও ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে সরিষার তেল। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন-ই, ক্যালসিয়াম ইত্যাদি।

সান ট্যান দূর করতে সাহায্য করে সরিষার তেল। আমরা অনেকেই নানান রকমের সানস্ক্রিন লোশন ব্যবহার করি। কিন্তু তার যত ব্র্যান্ডেড কোম্পানিরই হোক না কেন তার মধ্যে কেমিক্যাল থাকবেই। কিন্তু আপনি যদি প্রতিদিন নিয়মিত স্বল্প পরিমাণে সরিষার তেল আপনার সারা গায়ে মালিশ করতে পারেন তাহলে ত্বক অনেক বেশি উজ্জ্বল, টানটান এবং দাগহীন হবে।

ব্যাথার উপশম দেয় সরিষার তেল। সরিষার তেলের সঙ্গে কিছুটা কর্পূর মিশিয়ে ব্যথা স্থানে ভালো করে মালিশ করলে ব্যথা কমে যায়।

সরিষার তেল দিয়ে মুখে অন্তত ৫ মিনিট ম্যাসাজ করলে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। শীতকালে প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় কয়েক ফোঁটা সরষের তেল ভালো করে পায়ের তলায় মাসাজ করলে পুরো শরীর খুব ভালো থাকে।

কোনো কারনে সর্দি কাশির জন্য নাক বন্ধ হয়ে গেলে বা বুকে কফ জমে থাকলে তৎক্ষণাৎ সরিষার তেলের মধ্যে রসুন ভালো করে গরম করে সেই তেল গলায় বুকে মালিশ করুন।

প্রতিদিন অল্প করে সরষের তেল মালিশ করলে কোলেস্টরেল অনেকটা কমে যায়। শুধু তাই নয়, দেহে লোহিত রক্তকণিকা গঠনে সাহায্য করে সরিষার তেল।

সরিষার তেলের সঙ্গে কয়েক ফোঁটা নিম পাতা ভালো করে ফুটিয়ে নিয়ে তৈরি করুন নিম অয়েল। রাতে শুতে যাওয়ার সময় এই তেলের এক ফোটা তেল নাভির মধ্যে দিয়ে শুয়ে পড়ুন। নানান রকম সমস্যার সমাধান করবে এই নিম তেল। বিশেষ করে যে সমস্ত মহিলারা মাসিকের সময় প্রচন্ড ব্যথা যন্ত্রণায় ভোগেন তাদের জন্য এই তেল ভীষণ ভালো।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media