whatsapp channel

হুবহু কোবরা সাপের মতো চেহারা, ভয়ঙ্কর দেখতে এই গাছ কোথায় জন্মায় জানেন!

একই গাছের মধ্যে পুরুষ এবং মহিলা দেখা যায়। গাছটি যখন জন্মায় তখন সে পুরুষ থাকে, আস্তে আস্তে মহিলায় পরিনত হয়ে যায়। তাতে অবাক লাগে পৃথিবীতে এমন ধরনের গাছ রয়েছে গাছটির…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

একই গাছের মধ্যে পুরুষ এবং মহিলা দেখা যায়। গাছটি যখন জন্মায় তখন সে পুরুষ থাকে, আস্তে আস্তে মহিলায় পরিনত হয়ে যায়। তাতে অবাক লাগে পৃথিবীতে এমন ধরনের গাছ রয়েছে গাছটির নাম হিমালয়ান কোবরা লিলি। গাছটির নামের সঙ্গে কোবরা নামের এক মারাত্মক সাপের নাম জড়িয়ে আছে। হ্যাঁ ঠিক আপনিও যদি গাছের ছবিটা দেখেন হঠাৎ করে যেন মনে হবে ফোঁস করছে কোন একটি কোবরা সাপ। গাছটি কুড়ি বছরের মতন বেঁচে থাকে এবং কুড়ি বছরে সে বারবারই নিজের লিঙ্গ পরিবর্তন করে ভাবতে অবাক লাগলেও এমনটাই হয়।

Advertisements

বসন্তকালে এরা জন্মায় আবার শীতকালে এরা মারা যায়। এদের সাধারণত দেখা যায় ভেজা ভেজা এলাকাতে। জন্মানোর জন্য বেশ ভাল ঝরঝরে মাটির প্রয়োজন। সাধারণত বড় বড় জঙ্গলের নিচে এদের জন্য উপযুক্ত জায়গা। মাটিকে অনেক বেশি হালকা এবং বাতাস যুক্ত হতে হয়। সাধারণত বাড়ির বাইরে লাগানো যেতে পারে। তবে অনেকে ঘরের মধ্যেও লাগিয়ে থাকেন।

Advertisements

হুবহু কোবরা সাপের মতো চেহারা, ভয়ঙ্কর দেখতে এই গাছ কোথায় জন্মায় জানেন!

Advertisements

তবে এই গাছগুলো কিন্তু বেশ বিষাক্ত হয়, বাড়িতে যদি কোন শিশু থাকে অথবা পরশু থাকে তাদের থেকেই গাছগুলোকে একদম আলাদা করে রাখবেন। অতিরিক্ত সূর্যালোক একদমই পছন্দ করেনা। সূর্যের হালকা আলো এদের জন্য খুবই উপযুক্ত। একটা গাছে দুটো কি তিনটে পাতা থাকে। একটি লম্বাকৃতির নল আকৃতির একটি অংশ থাকে এর ওপরে এস আকৃতির পাতাটি থাকে ঠিক যেন মনে হয় একটি কোবরা সাপ।

Advertisements

সারাবিশ্বে মোটামুটি ১৯০টি এই প্রজাতির কোবরা লিলি দেখা যায়। যা মোটামুটি পাওয়া যায় চীন এবং জাপানে। দুটি প্রজাতি দেখতে পাওয়া যায় উত্তর আমেরিকায়। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে এই কোবরা লিলি কে খুব সুন্দর করে দেখানো হয়েছে। এই ভিডিওটি তুলেছেন একজন আই এফ এস অফিসার ধরমবীর মিনা।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media