Advertisements

Hair Care: খুশকির সমস্যায় জর্জরিত? বাড়িতে নারকেল তেল থাকলেই করে ফেলুন সমাধান

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

বর্তমানে খাঁটি জিনিস আমরা অনেক পয়সা খরচ করেও কিন্তু পাই না। তাই আমরা কিছু না পেয়ে সেই দোকান থেকে অনেক টাকা খরচা করে ভেজাল জিনিস কিনে আনতে বাধ্য হই। কিন্তু আপনি কি জানেন? আপনি যদি বাড়িতে একটু সময় নষ্ট করেন, আর একটু পরিশ্রম করেন তাহলেই কিন্তু বাড়িতে বানিয়ে নিতে পারবেন অসাধারণ নারকেল তেল। নারকেল তেল বানানোর জন্য আপনাকে দোকান থেকে খুব ভালো একটি নারকেল কিনে আনতে হবে। এরপরে সেই নারকেলকে খুব ভালো করে ভেঙে নিয়ে ধুয়ে নিতে হবে। তারপর এটি কোরারের সাহায্যে ভালো করে কুরে নিতে হবে, এরপর এই থেকে খুব ভালো করে দুধ বার করে নিতে হবে। এরপর একটি বড় পাত্রের মধ্যে সেই দুধ জাল দিতে হবে।

জাল দিতে দিতে যখন দেখবেন দুধ বেশ ঘন হয়ে গেছে, নিচে দেখবেন একটু খয়েরী আকারের উপাদান জমা হয়েছে। আর ওপরে একটা পাতলা তরল জমা হচ্ছে, তাহলেই বুঝতে পারবেন, উপরে কিন্তু তেল সুন্দরভাবে বেরিয়ে আসছে। এরপর খুব সুন্দর করে উপর থেকে তেল হালকা করে ছেঁকে নিতে হবে, একটি কাঁচের পাত্রের মধ্যে ঢেলে নিতে হবে।

এই তেল আপনি যদি চুলে ব্যবহার করেন অথবা আপনি যদি ত্বকের জন্য ব্যবহার করেন, তাহলে দেখবেন আপনার ত্বক এবং চুল দুটোই কত সুন্দর ঝকঝকে পরিষ্কার এবং চুল কালো কুচকুচে হয়ে গেছে। আমরা অনেক সময় ভেজাল জিনিসপত্র কিনি আর সেগুলো ব্যবহার করে আমাদের ত্বক এবং চুল দুটোরই খুব খারাপ অবস্থা করে ফেলি।

কিন্তু আমরা যদি এইভাবে বাড়িতেই নারকেল তেল বানিয়ে নিতে পারি, তাহলে দেখবেন আমাদের ত্বক এবং চুল কতটা সুন্দর হবে। এর সৌন্দর্য কিছুদিনের জন্য হবে না দীর্ঘস্থায়ী হবে। আর দেরি না করে পুজোর সময় যদি নিজেকে অনেক বেশি সুন্দর করে ফেলতে চান তাহলে অবশ্যই ব্যবহার করুন বাড়িতে বানানো নারকেল তেল।

আপনি কি চুল থেকে খুশকি সহজে তাড়াতে চাইছেন? তাহলে নারকেল তেলের সঙ্গে এই তিনটি উপকরণ মিশিয়ে চুলকে কালো করুন। পার্লারে গেলেই একগাদা টাকা খরচে চুলের দফারফা? সেটা না করে বাড়িতেই বানিয়ে ফেলুন নারকেল তেলের সঙ্গে এই তিনটি জিনিস। যা মিশিয়ে কি করে চুল কুচকুচে কালো রাখা যায় আর চুল থেকে খুশকি তাড়ানো যায়।

কারিপাতা ভালো করে গাছ থেকে তুলে এনে ভালো করে ধুয়ে তারপর শুকিয়ে নিয়ে তেলে ফুটিয়ে মাথায় মাখুন। তেলে ফোটানো ছাড়াও কারিপাতাকে শুকিয়ে গুঁড়ো রাখতে পারেন, এই ঠান্ডা তেলও মিশিয়ে মাখতে পারেন। কারিপাতা চুল কালো করতে সাহায্য করে। আপনি যদি একটু দক্ষিণ ভারতের মহিলাদের দেখেন, তাহলে দেখবেন তাদের চুল একেবারে কুচকুচে কালো, সেখানে কিন্তু প্রচুর পরিমাণে কারিপাতা পাওয়া যায়। কারিপাতার সঙ্গে সামান্য পরিমাণে লেবুর রস দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে যদি চুলের মধ্যে লাগাতে পারেন তাহলে খুশকির সমস্যাকেও কিন্তু আপনি টাটা বাই বাই বলতে পারবেন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow