whatsapp channel

পঞ্চায়েত দফতরে ৪৩ হাজার টাকা পর্যন্ত আয়ের সুযোগ, পিওন পদে এভাবে করুন আবেদন

পঞ্চায়েত দফতরে (Gram Panchayat) রয়েছে কর্মসংস্থানের (Recruitment) সুযোগ। পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দফতরের তরফে একাধিক শূন্যপদে কর্মী নিয়োগের ঘোষণা করা হয়েছে। পঞ্চায়েত কর্মী, নির্মাণ সহায়ক, সেক্রেটারি, ক্লার্ক, ডেটা এন্ট্রি অপারেটর, ক্যাশিয়ার…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

পঞ্চায়েত দফতরে (Gram Panchayat) রয়েছে কর্মসংস্থানের (Recruitment) সুযোগ। পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দফতরের তরফে একাধিক শূন্যপদে কর্মী নিয়োগের ঘোষণা করা হয়েছে। পঞ্চায়েত কর্মী, নির্মাণ সহায়ক, সেক্রেটারি, ক্লার্ক, ডেটা এন্ট্রি অপারেটর, ক্যাশিয়ার এবং গ্রুপ ডি কর্মী সহ একাধিক শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে খুব শীঘ্রই। ইতিমধ্যেই এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বেকারদের জন্য বড় সুযোগ হতে চলেছে এই কর্মসংস্থান (Gram Panchayat Recruitment)।

Advertisements

লোকসভা ভোটের আগেই পঞ্চায়েত স্তরে বড় সংখ্যক কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করছে রাজ্য সরকার। গ্রাম পঞ্চায়েত স্তরে মোট ৬৬৫২ টি শূন্যপদ এবং পঞ্চায়েত সমিতিতে মোট ৫৬৪ টি শূন্যপদ মিলিয়ে ৭২১৬ টি শূন্যপদে নিয়োগ করা কর্মী। এর মধ্যে পিওন পদের জন্য আবেদন করতে মাধ্যমিক পাশ করারও প্রয়োজন নেই। ইতিমধ্যেই অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এ বিষয়ে। এবার শুরু হল রেজিস্ট্রেশন এর প্রক্রিয়া। কীভাবে করবেন আবেদন আর কারাই বা করতে পারবেন সে বিষয়ে বিস্তারিত তথ্য রইল এই প্রতিবেদনে।

Advertisements

নূন্যতম ক্লাস এইট পাশ যোগ্যতা থাকলেই আবেদন করা যাবে পিওন পদের জন্য। বাংলা এবং ইংরেজি দুই ভাষায় জ্ঞান থাকা জরুরি। সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে প্রার্থীরা আবেদন করতে পারবেন। পরীক্ষা হবে লিখিত। ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান প্রতিটি বিষয় থেকে থাকবে ১০ নম্বরের প্রশ্ন। বাংলা ভাষা থেকে থাকবে ১৩ নম্বরের প্রশ্ন। আর ইন্টারভিউতে থাকবে ৭ নম্বর। কর্মীদের বেতন হবে ১৭,৭০০ টাকা থেকে শুরু করে ৪৩,৬০০ টাকা পর্যন্ত।

Advertisements

কীভাবে আবেদন করবেন পিওন পদের জন্য সেটাও জেনে নিন। অনলাইনে আবেদন করতে হবে ইচ্ছুক প্রার্থীদের। এর জন্য প্রথমে পঞ্চায়েত এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম রেজিস্টার করতে হবে। তারপর প্রয়োজনীয় তথ্য দিয়ে করতে হবে ফর্ম ফিল আপ। এরপর ফর্মটি সাবমিট করে দিলেই আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই