Hoop NewsHoop Trending

সেনাপ্রধান হওয়ার দেড় মাসের মধ্যে গোটা বাংলাদেশের সর্বাধিক ক্ষমতাশালী ব্যক্তি, কে এই ওয়াকার উজ জামান!

গোটা বিশ্বের নজর এখন বাংলাদেশের (Bangladesh) দিকে। সেখানে পতন হয়েছে হাসিনা সরকারের। ছাত্রছাত্রীদের কোটা সংষ্কার আন্দোলন কার্যক্রমে সরকার বিরোধী আন্দোলনে পরিণত হওয়ার পর পদত্যাগ করতে বাধ্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর ইস্তফা দিয়ে দেশ ছাড়ার পর দেশের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ সেনাবাহিনী। জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী হাসিনার পদত্যাগের কথা নিশ্চিত করেন বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকার উজ জামান (Waqar uz Zaman)। তিনিই বর্তমানে পড়শি দেশের সবথেকে ক্ষমতাশালী ব্যক্তি।

কিন্তু কে এই ওয়াকার উজ জামান, যাকে আপদকালে সাময়িক রক্ষাকর্তা হিসেবে মেনে নিয়েছে বাংলাদেশের মানুষ? ১৯৬৬ সালে শেরপুরে জন্মগ্রহণ করেন ওয়াকার উজ জামান। মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক পাশ করেছেন তিনি। উচ্চশিক্ষা ব্রিটেনের কলেজ থেকে। সাড়ে তিন দশকেরও বেশি সামরিক জীবন তাঁর। বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ পদে নিযুক্ত ছিলেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিরাপত্তা বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারও ছিলেন তিনি। ২০২৪ সালের ২৩ জুন বাংলাদেশের সেনাপ্রধান পদে নিযুক্ত হন ওয়াকার উজ জামান। মাস কয়েক কাটতে না কাটতেই এখন দেশের ক্ষমতা তাঁর হাতে। আগামী তিন বছর সেনাপ্রধান থাকবেন তিনি। তবে বাংলাদেশ সেনার শাসনেও অরাজকতা বজায় রয়েছে দেশে। চলছে অন্তবর্তী সরকার গঠনের তোড়জোড়।

গত ১ লা জুলাই বাংলাদেশে শুরু হয়েছিল কোটা সংষ্কার আন্দোলন। দলে দলে রাজপথে নেমেছিল ছাত্রছাত্রীরা। পুলিশ এবং সেনাবাহিনীর সঙ্গে মুখোমুখি সংঘর্ষে শুরু হয় কার্যত মৃত্যু মিছিল। রিপোর্ট অনুযায়ী, হাসিনার পদত্যাগের দিনই মৃত্যু হয় প্রায় ১৩৫ জনের। ২১ শে জুলাই থেকে মৃত্যুর সংখ্যা ৪০০ র গণ্ডি ছাড়িয়ে গিয়েছে বলে খবর। ছাত্রছাত্রীদের দাবি মেনে এবার বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হতে চলেছেন নোবেলজয়ী ডঃ মহম্মদ ইউনুস।

Related Articles