whatsapp channel

Aadhaar: এখনই সেরে ফেলুন আধার সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজ, আর কয়েক দিনের মধ্যেই শেষ হচ্ছে সময়সীমা

বর্তমানে যে কোনো ভারতীয়র কাছে আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিচয় পত্র। অনেক সরকারি, বেসরকারি কাজে প্রয়োজন এই পরিচয় পত্রের। তাই আধার কার্ড সংক্রান্ত যে কোনো তথ্যই খুব…

Nirajana Nag

Nirajana Nag

বর্তমানে যে কোনো ভারতীয়র কাছে আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিচয় পত্র। অনেক সরকারি, বেসরকারি কাজে প্রয়োজন এই পরিচয় পত্রের। তাই আধার কার্ড সংক্রান্ত যে কোনো তথ্যই খুব গুরুত্ব সহকারে গ্রহণ করা উচিত এবং সেই অনুযায়ীই পদক্ষেপ নেওয়া উচিত। সবসময় আপডেটেড রাখা উচিত আধার কার্ড। সম্প্রতি এই সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য জানা গিয়েছে। আধার আপডেট করার শেষ সময়সীমা জানিয়ে দেওয়া হয়েছে সরকারের তরফে।

যাদের আধার কার্ড ১০ বছর বা তার আগে তৈরি করা হয়েছে তাদের আধার আপডেট করা বাধ্যতামূলক বলে নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফে। এর জন্য শেষ সময়সীমাও নির্ধারণ করে দেওয়া হয়েছে। আগামী ১৪ ডিসেম্বর আধার কার্ড আপডেট করার শেষ তারিখ। এর মধ্যে যদি আধার আপডেট করা হয় তাহলে তা বিনামূল্যেই করা যাবে। কিন্তু এর পরবর্তী সময়ে আধার আপডেট করাতে গেলে টাকা দিতে হবে। আধ্যাত্মিক আপডেট করাতে সাধারণত ৫০ টাকা ফি দিতে হয়। তবে ইউআইডিএআই ওয়েবসাইট এর মতে, আগামী ১৪ ডিসেম্বর এর মধ্যে আধার আপডেট করানো হলে দিতে হবে না কোনো টাকা।

Aadhaar: এখনই সেরে ফেলুন আধার সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজ, আর কয়েক দিনের মধ্যেই শেষ হচ্ছে সময়সীমা

আধার আপডেট করাতে হলে প্রয়োজন হবে পরিচয় পত্র এবং ঠিকানার প্রমাণ। পরিচয় পত্র হিসেবে ভোটার কার্ড ব্যবহার করা যেতে পারে। আধার আপডেটের জন্য প্রথমেই ল্যাপটপ কিংবা মোবাইল ফোন থেকে ইউআইডিএআই ওয়েবসাইটটি খুলতে হবে। এরপর ক্লিক করতে হবে আপডেট আধার অপশনে। আধার নম্বর লিখে ওটিপি দিয়ে লগ ইন করতে হবে। তারপর ডকুমেন্ট আপডেট অপশনে ক্লিক করে ভেরিফাই করতে হবে। এরপর ড্রপ লিস্ট থেকে পরিচয়পত্রের স্ক্যান করা কপি এবং ঠিকানার প্রমাণ পত্র আপলোড করতে হবে। এরপর ক্লিক করতে হবে সাবমিট-এ।

একটি অনুরোধ নম্বর আসবে। একটি ফর্মও জমা দিতে হবে। এই নম্বরটি থেকে আধার আপডেটের স্টেটাস জানা যাবে। কিছুদিন অপেক্ষা করার পরেই আধার কার্ড আপডেট হয়ে যাবে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই