Hoop Life

দুর্ঘটনার হাত থেকে বাঁচতে কিভাবে গ্যাস সিলিন্ডারের যত্ন নেবেন

গ্যাস সিলিন্ডার ফেটে অনেক সময় বড়সড় দুর্ঘটনার কথা প্রায়ই শোনা যায়। তবে আমরা যদি সচেতন হই তাহলে এই ধরনের দুর্ঘটনা অনেক সময় এড়িয়ে যাওয়া যায়। বিশেষত সমস্যা হয় কোন ফ্ল্যাটে বা পাশাপাশি ঘিঞ্জি এলাকার মধ্যে সিলিন্ডার ফাটলে পরপর সিলিন্ডার ফেটে বিপদ আরো বাড়তে থাকে। তাই প্রত্যেককেই সদা সতর্ক থাকতে হবে।

নানা কারণে গ্যাস লিক হতে পারে। তাই যাতে কোনভাবেই না গ্যাস লিক হয় সেই দিকে খেয়াল রাখুন। হোস পাইপ, রেগুলেটর, গ্যাস ভাল্ব ইত্যাদি ভালো করে চেক করে নিন। কারণ এগুলো থেকেই সাধারণত গ্যাস লিক হওয়ার সম্ভাবনা থাকে।

বাড়িতে প্রত্যেকেই সিলিন্ডার ব্যবহার করে থাকেন কিন্তু সিলিন্ডারের ব্যবহার অনেকেই জানেন না। সব সময় সমতল মেঝেতে সেলেন্ডার কে সোজা করে দাঁড় করিয়ে রাখতে হবে। কোনভাবেই না যেন সিলিন্ডার হেলে থাকে।
রান্নাঘরে উপযুক্ত দরজা-জানালা রাখতে হবে। যাতে উপযুক্ত পরিমাণে হাওয়া-বাতাস খেলতে পারে।

রান্না ঘরের মধ্যে মশা মারা ধুপ, কেরোসিন, ঘুঁটে ইত্যাদি না রাখাই ভালো। নির্দিষ্ট সময় অন্তর অন্তর গ্যাসের পাইপ পরিবর্তন করা উচিত। ছয় মাস অন্তর অন্তর গ্যাসের ডিস্ট্রিবিউটার কে ডেকে আপনার গ্যাস সব ঠিকঠাক আছে কিনা তা চেক করিয়ে নেওয়া উচিত।

কোন কারণে যদি লিকেজের সমস্যা হয়ে থাকে তাহলে শুধু শুধু চিন্তিত বা দিকভ্রান্ত না হয় মাথা ঠান্ডা রেখে আশেপাশের কাউকে ডেকে নিয়ে সমস্যার সমাধান করুন।

Related Articles