Hoop Life

Kitchen Tips: তরকারিতে আলু সহজে সেদ্ধ হয় না? মেনে চলুন পাঁচটি সহজ টিপস

শীতকাল মানে আলুর পরোটা থেকে শুরু করে নানান রান্নায় আলু দেওয়া কিন্তু ও আলু যদি রান্নায় দেওয়ার পরে আলু সেদ্ধ না হয়, তাহলে কিন্তু পুরো রান্নাটাই মাটি হয়ে যায়। তবে শুধু শীতকাল নয় যেকোনো রান্নায় কিন্তু আলু একেবারে must আলু সেদ্ধ আলুর পরোটা, মাংসের মধ্যে আলু বিরিয়ানির মধ্যে আলু সব জায়গাতেই আলো না হলে ঠিক যেন চলে না তাইতো মুসলিমরা আলু ছাড়া বিরিয়ানি তৈরি করেছিলেন, কিন্তু কলকাতায় তা হয়ে গেছে আলু স্পেশাল বিরিয়ানি।

তাই আর দেরি না করে দেখে ফেলুন কিভাবে রান্নার আলুকে খুব সহজেই আপনি সেদ্ধ করে নিতে পারবেন, যারা চন্দ্রমুখী আলু ব্যবহার করেন না, শীতের আলু ব্যবহার করেন তাদের আলু কিন্তু অনেক সময় সেদ্ধ হয় না, সে ক্ষেত্রে আর কোন সমস্যা হবে না যদি পাঁচটি টিপস মেনে চলে।

১) প্রথম এবং সবথেকে সহজ টিপসটি হল রান্নাঘরের সব সময় প্রেসার কুকার ব্যবহার করুন আলু বা যে কোন শীতকালীন সবজিকে আগে যদি একটু সেদ্ধ করে নিতে পারেন, তাহলে রান্নার ক্ষেত্রে কম সময়ও লাগবে কম গ্যাস ও পড়বে।

২) তারপরে আরেকটি সহজ পদ্ধতি হলো গোটা গোটা আলু দেওয়ার থেকে আলুকে যদি দু আধখানা বা যত টুকরো করা সম্ভব করে কেটে দেন, তাহলে কিন্তু আলু অনেক বেশি সহজে সেদ্ধ হয়ে যাবে।

৩) ভাত হওয়ার সময় ভাতের হাড়ির মধ্যেও কিন্তু আলু টুকরো টুকরো করে কেটে বা গোটা আলু দিয়ে ফেলতে পারেন, তাতেও কিন্তু এক কাজে দু কাজ হবে এতে গ্যাস, সময়ও বাঁচবে আর আলু তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে।

৪) যাদের বাড়িতে মাইক্রোওয়েভ আছে তারা কিন্তু মাইক্রোওয়েভের মধ্যেও আলু দিয়ে সেদ্ধ করে নিতে পারেন, এতে কিন্তু চটজলদি আপনার রান্নাটিও হয়ে যাবে।

৫) আলাদা করে আলু সেদ্ধ করার সময় তাতে জলের মধ্যে সামান্য পরিমাণে নুন দিয়ে দেবেন, এতে কিন্তু আলু অনেক তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়।

Related Articles