whatsapp channel

Potato Home Farming: বাজারে দাম আগুন! বাড়ির ছাদেই এই সহজ উপায়ে ফলান আলু

আলু (Potato) পছন্দ নয় বা খান না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। এটি এমন একটি সবজি যা সকলেই খেতে পছন্দ করেন। আলু ছাড়া রান্নাও যেন অসম্পূর্ণ থাকে। যে কোনো তরিতরকারি,…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

আলু (Potato) পছন্দ নয় বা খান না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। এটি এমন একটি সবজি যা সকলেই খেতে পছন্দ করেন। আলু ছাড়া রান্নাও যেন অসম্পূর্ণ থাকে। যে কোনো তরিতরকারি, আমিষ হোক বা নিরামিষ, তাতে আলু পড়বেই। আলু ভাতে বা আলু ভাজা তো বাঙালির রোজকার খাবার। কিন্তু সাম্প্রতিক পাওয়া খবর অনুযায়ী, বাজারে ফের বাড়তে চলেছে আলুর দাম। অকাল বৃষ্টিতে নষ্ট হয়ে গিয়েছে আলুর চাষ। তার প্রভাব পড়বেই বাজারে। তবে বাজার থেকে না কিনে নিজের বাড়িতেও আলুর চাষ (Potato Farming) করা যায়। কতটা সহজে বাড়িতে আলুর চাষ করা সম্ভব তার সম্পূর্ণ পদ্ধতি রইল এই প্রতিবেদনে।

Advertisements

চাইলেই বাড়ির ছাদ বাগানে আলুর চাষ করা যায়। এর জন্য দরকার হবে বাড়িতে থাকা পুরনো কয়েকটি বস্তা কিংবা বড় প্লাস্টিকের বালতি। এছাড়া লাগবে মাটি, আলুর বীজ এবং রাসায়নিক সার। এবার প্রশ্ন হল কোন আলুর বীজ ব্যবহার করা যাবে? জানিয়ে রাখি, পুরনো বা নতুন পঞ্জাব আলুর বীজ ব্যবহার করা যায়। তবে যে আলুর অঙ্কুর বেরিয়েছে সেই আলু অঙ্কুর সহ ব্যবহার করতে হবে।

Advertisements

Potato Home Farming: বাজারে দাম আগুন! বাড়ির ছাদেই এই সহজ উপায়ে ফলান আলু

Advertisements

এবার মাটি তৈরি করার পালা। এর জন্য ৫০ শতাংশ মাটির সঙ্গে ৩০ শতাংশ ভার্মিকমপোস্ট, ২০ শতাংশ কোকোপিট, ২ চামচ ডিএপি এবং ১ চামচ ইউরিয়া ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি বড় বস্তায় ভরে রাখুন এই মিশ্রণ। এবার মাটিতে অন্তত ৪-৫ ইঞ্চি গভীরে অঙ্কুর সহ কাটা আলু পুঁতে দিয়ে তার উপরে মাটির মিশ্রণ চাপা দিন। সঙ্গে দিন জল। উল্লেখ্য, ঠাণ্ডা আবহাওয়ায় আলু চাষ সবথেকে বেশি ভালো হয়। খুব বেশি আর্দ্রতা যেন না থাকে। তাই মাটি যেন বেশি ভেজা না হয় আবার বেশি শুকনোও না হয়। রোজ একটু একটু করে জল দিতে হবে।

Advertisements

আলুর ফলন যাতে ঠিক হয়, গাছে যাতে রোগ না ধরে এর জন্য নির্দিষ্ট সময়ে জৈব এবং রাসায়নিক সার ও কীটনাশক দিতে হবে। উল্লেখ্য, চারাগাছ থেকে আলুর ফলন শুরু হতে তিন মাস লেগে যায়। গাছ যখন বড় হবে তখন পাতা হলুদ হয়ে শুকিয়ে ঝরে যাবে। গাছের সব পাতা যখন ঝরে যাবে তখনি বুঝতে হবে যে আলু ফলে গিয়েছে। গাছ ধরে টান মারলেই আলুর দেখা পাওয়া যাবে। তারপর বস্তা ধরে উলটে দিলে সব আলুই বেরিয়ে পড়বে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই