whatsapp channel

Lifestyle: যে ৫টি উপায়ে দীর্ঘদিন কলা বাড়িতে রাখলেও সহজে পচন ধরবে না

একসাথে কলা কিনলে অনেক সময় সব কলা এক সাথে পেকে যায়। কিন্তু এই টিপস ফলো করলে আপনার কিনে আনা কলা অনেক দিন ভালো থাকে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ…

Avatar

Advertisements
Advertisements

একসাথে কলা কিনলে অনেক সময় সব কলা এক সাথে পেকে যায়। কিন্তু এই টিপস ফলো করলে আপনার কিনে আনা কলা অনেক দিন ভালো থাকে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ এই টিপস –

Advertisements

১) যদি একসঙ্গে বেশি কলা কেনেন, সব পুরো পাকা কলা না কিনে আধাকাঁচা বা কিছুটা সবুজ কলা কিনুন। সেক্ষেত্রে সব কলা এক সাথে পাকবে না পচবেও না।

Advertisements

২) কলার কাণ্ড থেকে নির্গত হওয়া ইথিলিন গ্যাস তাড়াতাড়ি কলা পাকাতে সাহায্য করে। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড মুড়ে যদি রাখেন তবে কলা অনেক দিন ভালো থাকে।

Advertisements

৩) পাকা কলা ফ্রিজে রাখলে অনেকদিন পর্যন্ত ভালো থাকে। তবে সব কলা একসঙ্গে রাখবেন না, তাতে কলার খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে এয়ারটাইট কন্টেনারে ভরে ফ্রিজে রাখুন। এতে কলা ভালো থাকে। সম্ভব হলে ডিপ-ফ্রিজে কলা রাখলে আরো ভালো থাকবে।

Advertisements

৪) পাকা কলা ফ্রিজে রাখলে অনেকদিন পর্যন্ত ভালো থাকে। যে গুলো নরম কলা সেগুলো আলাদা রাখুন। আর অল্প পাকা গুলো আলাদা রাখুন। পাকার সাথে কাঁচা রাখলে একসাথে সব পচে যাবে।

৫) খুব পেকে গেলে মিক্সিতে পেস্ট করে চিনি দিয়ে কাঁচের কন্টেইনার এ রেখে দিন। রুটির সাথে খেতে বেশ মজাদার লাগবে।

whatsapp logo
Advertisements