whatsapp channel

সারা বছর খেতে পারবেন ইলিশ মাছ, বাড়িতেই সংরক্ষণ করার পদ্ধতি শিখে নিন

আজ কিনুন ইলিশ ৭ থেকে ৮ মাস পরেও থাকবে একই রকম! কিভাবে জানতে হলে পড়তে হবে এই প্রতিবেদন। হ্যাঁ, ইলিশ প্রায় সকলেরই প্রিয় মাছ। যারা চিংড়ি পছন্দ করে তাদের কাছেও…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

আজ কিনুন ইলিশ ৭ থেকে ৮ মাস পরেও থাকবে একই রকম! কিভাবে জানতে হলে পড়তে হবে এই প্রতিবেদন। হ্যাঁ, ইলিশ প্রায় সকলেরই প্রিয় মাছ। যারা চিংড়ি পছন্দ করে তাদের কাছেও ইলিশ প্রিয় মৎস্য। এই সুন্দরী মাছের স্বাদ গুণ এতটাই তীব্র যে পকেটের কথা চিন্তা না করেই অনেকে কিনে নেন ইলিশ (Hilsa)। যখন কিনবেন ইলিশ তখন জেনে নিন ইলিশ কিভাবে বাড়িতে সংরক্ষণ করা যায়। এমনিতেই মৎস্য বিক্রেতারা ইলিশ বরফে সংরক্ষণ করে রাখে। তাদের মতন আপনি সংরক্ষণ করতে না পারলেও ঘরে শুধু মাত্র ফ্রিজে রেখে দিতে পারেন তাজা ইলিশ।

Advertisements

এখন বঙ্গোপসাগরে নিম্নচাপ চলছে, ট্রলার যাতায়াত করছে না। নামখানা, কাকদ্বীপ, ডায়মন্ড হারবার থেকে ইলিশ আসছে। সুতরাং আর আট নয় দিন কিছুদিন অপেক্ষা করে ইলিশ কিনুন। মোটা বড় সাইজের ইলিশ কিনে খান আর গোটা মাছ সংরক্ষণ করুন। মাথায় রাখবেন মাছ কেটে ফেললে ৭/৮ মাস কেন দুদিন পরে খেলেও স্বাদ নষ্ট হবে। তাই বাড়ির ফ্রিজে মাছ সংরক্ষণ করতে চাইলে প্রথমত গোটা মাছ রাখতে হবে।

Advertisements

বাজার থেকে ইলিশ এনেই প্রথমে ভালো করে মুছে নিন।পাতলা পলিথিন বা একধরনের প্লাস্টিক ব্যাগ পাওয়া যায় সবজি মাছ সংরক্ষণের জন্য, ওগুলো এয়ার টাইট হয়। ওই প্লাস্টিক ব্যাগ পাওয়া যায় শপিং মলে। ব্যাগে মাছ ধুয়ে রেখে দিন। যদি মাছের লেজ বড় হয় তাহলে লেজের বাইরের অংশ কেটে ঢুকিয়ে দিন প্ল্যাস্টিক এর মধ্যে। খেয়াল রাখতে হবে ব্যাগের ভেতরে যেন কোনো বাতাস না থাকে। থাকলে বের করে দিতে হবে।

Advertisements

এভাবে প্লাস্টিকে মাছ রেখে ফ্রিজের নিচের অংশে রেখে দিতে হবে। ডিপ ফ্রিজে রাখা যাবে না। ফ্রিজের নিচের অংশে রেখে দিতে পারলে প্রায় ৭/৮ মাস রাখা সম্ভব হবে। আর ডিপ ফ্রিজে আপনি কাটা মাছ রাখতেই পারেন, তবে সেটা এক থেকে দুদিনের মধ্যে খেয়ে নিতে হবে। একটি এয়ার টাইট টিফিন বক্স করে রাখতে হবে কাটা মাছ। তাহলেই ভালো থাকবে। একবার ট্রাই করে দেখতে পারেন ঘরে ইলিশ সংরক্ষণ করে।

Advertisements
whatsapp logo
Advertisements