Hoop Life

বাড়িতে মাছির উপদ্রব! বিষ ছাড়াই জব্দ করুন সম্পূর্ণ ঘরোয়া টোটকায়

ঘর বাড়িতে কি শুধুই মানুষ আর পোষ্য প্রাণী থাকবে? মশা মাছি তাহলে কোথায় থাকবে? নিশ্চয় বাইরে থাকবে, কিন্তু আপনার কারণেই এরা ঘরে আসে আর আপনি এদের বের করতে পারেন না, ঠিক তখনই শুরু হয় রোগ বালাই, শুরু হয় এদের তাণ্ডব নিত্য। চলুন, এই প্রতিবেদন থেকে আমরা জেনে নেবো কিভাবে মশা ও মাছি দূর করবেন।

মশা কি কি রোগ ছড়াতে পারে তার সাক্ষী অনেকেই। ডেঙ্গু থেকে শুরু করে অনেক কিছু সমস্যা তৈরি হচ্ছে মশার কামড় থেকে। কিন্তু, আজকের প্রতিবেদনের মুখ্য চরিত্রে রয়েছে মাছি (Fly, Insects)। মিষ্টির দোকানে মাছি, মৌমাছি এর থাকবে স্বাভাবিক, কিন্তু ঘরের মধ্যে মাছি ভনভন করবে এটা মানা যায় না। কারণ, মাছি খুব দ্রুত বংশ বিস্তর করে এবং রোগ ছড়ায়। কারণ মাছি সবসময় অপরিষ্কার, নোংরা জায়গায় যেমন থাকে, তেমনই ঘরে কারোর শরীরে ঘা হল বা অপারেশন হল সেই সব জায়গায় মাছি বেশি আসে। এখন মাছি তাড়ানোর উপায় কি? মশা যেমন দুই হাত দিয়ে হাততালি দিলেই মশা স্পট ডেথ, তেমনই মাছিকে সহজে মারা যায় না।এর জন্য রইলো কিছু উপায়।

প্রথমত, ঘর বাড়ির বাইরের ও ভিতরের অংশ পরিষ্কার রাখতে হবে। নিয়মিত ডেটল ও ফিনাইল জল দিয়ে মুছতে হবে। সপ্তাহে একদিন ব্লিচিং পাউডার ছড়িয়ে দিতে হবে। এতে করে মশা মাছি কোনোটাই অন্দরমহলের জন্য ফিট হবে না। আরেকটি ব্যাপার খেয়াল রাখতে হবে, সেটা হল ঘরে এঁটো বাসন রাখা যাবে না। হয় নিজে ধুয়ে রাখুন অথবা একটা জায়গায় গুছিয়ে রেখে দিন। নয়তো মাছির উপদ্রব বাড়বে।

একটি ঘরোয়া টোটকা হল একটি গ্লাসে সামান্য অ্যাপেল সিডার ভিনিগার নিতে হবে। গ্লাস ভর্তি ভিনিগার দেওয়া যাবে না। এর পর গ্লাসের মুখটি সেলোফেন পেপার দিয়ে মুড়িয়ে দিতে হবে। এবার একটি টুথপিক দিয়ে সেলোফেন পেপারের মাঝে একটি ফুটো করে নিতে হবে। এই ফুটোর মধ্যে দিয়ে একটি মাছি গলে যেতে পারে, তেমন বড় ছিদ্র করুন। লক্ষ্য রাখবেন, ফুটো এমন হবে, যার মধ্যে দিয়েমাছি ঢুকতে পারে, কিন্তু বেরোতে না-পারে। ভিনিগারের মিষ্টি গন্ধে আকৃষ্ট হয়ে ভিতরে ঢুকে আটকে যাবে মাছি। যেই জায়গায় মাছির উপদ্রব বেশি সেই জায়গায় স্প্রে করতেই হবে। গোটা দিনে দুবার স্প্রে করলেই যথেষ্ট।

whatsapp logo