Hoop Life

Skin Care Tips: মুখে ব্রণের দাগ নিয়ে বিরক্ত! জেনে নিন নিরাময়ের উপায়

বয়ঃসন্ধির সময় যদি ব্রণের দাগ আপনাকে বিরক্ত করে তাহলে বাড়িতেই চটজলদি মেনে চলুন বেশ কয়েকটা নিয়ম। এই নিয়মগুলো যদি আপনি মানতে পারেন, তাহলে দেখবেন আপনার ব্রণের দাগ একে বারে চলে গেছে। ত্বক যদি পরিষ্কার করতে চান, তাহলে আপনি বাড়িতে থাকা কয়েকটি উপাদান ব্যবহার করতে পারেন, এই উপাদানগুলো দিয়েই আপনি কিন্তু আপনার ব্রণের দাগ একেবারে পরিষ্কার করতে পারেন। তবে ব্রণের দাগ পরিষ্কার করার আগে আপনাকে যা করতে হবে তা হল ব্রণ কেন হল, সেই নিয়ে চিন্তা-ভাবনা করতে হবে, কিন্তু অকারণে হয়না শরীরের ভেতরে যদি কোনো রকম হরমোনের সমস্যা থাকে তাহলে ব্রণ হতে পারে, তাই আর দেরি না করে, তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিন এবার বাড়িতে কি করবেন তা জেনে নিন। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) ত্বক ভালো করে পরিষ্কার করুন – আমরা অনেক সময় ত্বক ভালো করে পরিষ্কার করি না, যার ফলস্বরূপ কিন্তু আমাদের ত্বকের ওপরে নানান রকম সমস্যা দেখা যায়, ব্রণ হওয়ার প্রধান কারণ কিন্তু ত্বকের উপরে অতিরিক্ত ময়লা জমা, তাই আর দেরি না করে পারলে তিনবেলা পরিষ্কার করুন।

২) এক্সফোলিয়েশন জরুরী – পরিষ্কার করার পাশাপাশি ত্বকের প্রয়োজন এক্সফলিয়েশন। এর জন্য দরকার নুন জল গরম জলের মধ্যে খানিকটা নুন দিয়ে সেই জল দিয়ে ত্বক পরিষ্কার করুন, এতে ত্বক অনেক সুন্দর এক্সফলিয়েট হয়।

৩) ফেসপ্যাক লাগানো অত্যন্ত জরুরী – মুখের উপরে ফেসপ্যাক লাগানো অত্যন্ত জরুরী নিয়মিত যদি ফেসপ্যাক লাগাতে পারেন, আপনার মুখের ত্বকের ওপর ভিত্তি করে, তাহলে দেখবেন ত্বক পরিষ্কার থাকবে ব্রণের দাগ কমে যাবে।

৪) টোনার লাগাতে ভুলবেন না – ত্বকের ওপরে অবশ্যই টোনার লাগান। যদি প্রাকৃতিক উপায়ে তৈরি করার ঘরের টোনার হয়, তাহলেতো কথাই নয়।

৫) ময়েশ্চরাইজার – যাদের তৈলাক্ত ত্বক তাদের জন্য আপনি জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করবেন যাদের শুষ্ক ত্বক তারা অবশ্যই ক্রিম বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক