whatsapp channel

Rupankar Bagchi: রূপঙ্করকে মোক্ষম জবাব ইমনের

কেকে প্রয়াত হয়েছেন বেশ কিছুদিন আগেই, কিন্তু তাকে নিয়ে যেই ডামাডোল তৈরি হয়েছিল সোশ্যাল মিডিয়ায়, সেই রেশ এখন আবার চাঙ্গা হয়ে উঠেছে। সম্প্রতি, এক গণমাধ্যমের বিশেষ সাক্ষাৎকারে মুখোমুখি হন শিল্পী…

Avatar

কেকে প্রয়াত হয়েছেন বেশ কিছুদিন আগেই, কিন্তু তাকে নিয়ে যেই ডামাডোল তৈরি হয়েছিল সোশ্যাল মিডিয়ায়, সেই রেশ এখন আবার চাঙ্গা হয়ে উঠেছে। সম্প্রতি, এক গণমাধ্যমের বিশেষ সাক্ষাৎকারে মুখোমুখি হন শিল্পী রূপঙ্কর বাগচী, যিনি একটা সময় কেকে প্রসঙ্গে নানান মন্তব্য করেছিলেন এবং প্রশ্ন রেখেছিলেন who is kk? বহু মানুষ সেই সময় তার বলা কথার প্রতিবাদ করেন, হাতে গোনা কয়েকজন শিল্পী ছাড়া। সেইসময় ইমন চক্রবর্তী একটা ফেসবুক লাইভ করে বলেন, “আমার নাম রূপঙ্কদার বক্তব্যে জড়িয়েছে ঠিকই। অনেক সময় আমি অনেক বক্তব্যে সহমত জানাই। তবে এবার আমার সুনাম করলেও আমি তোমাকে সমর্থন করতে পারছি না। কারণ কেকে-এর মতো একজন সঙ্গীতশিল্পীকে দেখতে ভিড় উপচে পড়বে সেটাই তো স্বাভাবিক।’ও হত।”

রূপঙ্কর বাগচীর পছন্দ হয়নি ইমনের এই ঔদ্ধত্য দেখে। মনে মনে রাগ পুষে রেখেছিলেন। সেই রাগ উগড়ে দেন সংবাদমাধ্যমের এক সাক্ষাৎকারে। সেদিনও রূপঙ্কর রীতিমত খোঁচা দিয়েই বলেন, “ইমন লড়াকু, জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন এখন। কিন্তু আমার তাও মনে হয়, এত জনপ্রিয়তার শীর্ষে থেকেও ও খুব ইনসিকিওরড (নিরাপত্তাহীনতায় ভোগেন)। যদিও আমরা সবাই এই প্রফেশনে ইনসিকিওরড। তবে উনি হয়ত একটু বেশিই ইনসিকিওরড। সেই কারণেই উনি ফেসবুক লাইভ করেছিলেন। ভেবেছিলাম ওঁকে বলব, ফেসবুক লাইভ না করলেই পারতেন। তবে হয়ত ভয় পেয়ে গিয়েছিলেন, যে প্রোগ্রাম চলে যাবে। শো চলে যাবে। এত ভয় না পেলেও চলবে।”

ইমনকে নিয়ে সংক্ষেপে……রবীন্দ্রসংগীত থেকে অরিজিন্যাল গান, সব কিছুতেই দুর্দান্ত পারফরম্যান্স ইমন চক্রবর্তীর। ঝুলিতে রয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। গানের পাশাপাশি পরিচালক হিসেবে কাজ শুরু করেছেন তিনি। Spotify -এর একটি Podcast -এ কণ্ঠ দিচ্ছেন ইমন। এমনকি ওই পডকাস্ট (Iman Chakraborty Podcast) পরিচালনা করছেন তিনি। সম্প্রতি, তার গাওয়া Tapa Tini গানটি যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে। হাতে রয়েছে একের পর এক শো। এরপরেও তিনি কি সত্যি ইনসিকিওরড? কী বললেন ইমন রূপঙ্কর বাগচীর কথার জবাবে?

ওই একই সংবাদমাধ্যমে ইমন রূপঙ্কর প্রসঙ্গে জানান যে এটা নিয়ে তার কোনো বক্তব্য নেই। এরপরে তিনি এও বলেন যে তিনি একা একজন মেয়ে এবং নিজের জীবনে তিনি একা লড়াই করেছেন। ছেলে বা মেয়ে প্রত্যেকেই একা লড়াই করে। তবে,ইনসিকিওরড থাকলে কেউ এই ইন্ডাস্ট্রিতে কাজ করতে পারেন না। বিশেষকরে ইমন নিজে বা রূপঙ্করা যে প্রফেশনটাকে বেছে নিয়েছেন, সেটা মন থেকে শক্ত মানুষ না হলে, কেউ বেছে নিতে পারেন না। এরপর তিনি এও বলেন যে সবার আগে একজন শিল্পী হতে হলে, তাঁকে মন থেকে শক্ত হতে হয়। রূপঙ্কর দা যদি ইনসিকিওরড বলে থাকেন, তাহলে বোধহয় রূপঙ্করদা কোথাও গিয়ে নিজেকেও ইনসিকিওরড-ই ভাবছেন। কারণ, একশিল্পীকে ইনসিকিওরড বলছেন, উনিও তো একজন শিল্পী, উনিও কোথাও গিয়ে ইনসিকিওরড।

whatsapp logo