whatsapp channel

Income Tax: ধারা 80C-তে পরিবর্তন করবে কেন্দ্র! করছাড়ের সীমা বাড়িয়ে করা হবে ৩ লক্ষ?

বিগত ৩১ শে জুলাই ছিল আয়কর দাখিলের শেষ তারিখ। আর আয়কর জমা দেওয়ার পরেই তার যাচাইকরণ সেরে ফেললেই আসে আয়কর রিটার্ন। ভারতীয় করদাতাদের এই আয়কর ছাড় যে ধারার অধীনস্থ, তা…

Avatar

Debaprasad Mukherjee

বিগত ৩১ শে জুলাই ছিল আয়কর দাখিলের শেষ তারিখ। আর আয়কর জমা দেওয়ার পরেই তার যাচাইকরণ সেরে ফেললেই আসে আয়কর রিটার্ন। ভারতীয় করদাতাদের এই আয়কর ছাড় যে ধারার অধীনস্থ, তা হল 80C। ১৯৬১ সালেই আয়কর আইনেই এই ধারা সংযুক্ত হয়। এখানে সাফ বলে দেওয়া রয়েছে যে কোন কোন ক্ষেত্রে করদাতারা আয়কর ছাড় পাবেন। সম্প্রতি এই ধারা সংশোধন করে আয়কর ছাড়ের সীমা বাড়ানোর অনুরোধ করেছেন অনেকেই। কিন্তু সেইসব দাবি কি মানবে কেন্দ্রীয় অর্থমন্ত্রক?দেখুন।

একজন নাগরিক যদি প্রতি বছর ITR ফাইল করে থাকেন, তাহলে তিনি আয়করের ধারা 80C সম্পর্কে ভালভাবে অবগত থাকবেন। এই বিভাগের অধীনে, বিনিয়োগের উপর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পাওয়ার সুযোগ রয়েছে। করদাতা ও কর বিশেষজ্ঞরা গত কয়েক বছর ধরেই ধারা 80C-এর সীমা বাড়ানোর দাবি জানিয়ে আসছেন। শুধু তাই নয়, প্রাক-বাজেট 2023-এর সুপারিশে, ICAI সরকারকে ধারা 80C-এর অধীনে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)-এর জন্য ১.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করার পরামর্শ দিয়েছে।

উল্লেখ্য, ধারা 80C-এর অধীনে আয়কর ছাড়ের জন্য কর যে সঞ্চয় স্কিমগুলির মধ্যে রয়েছে, সেগুলি হল PPF, EPF, NSC, NPS, SCSS, ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে ৫ বছরের FD, ELSS মিউচুয়াল ফান্ড ইত্যাদি। আর এর সীমা বাড়ানোর বিষয়ে অর্থ মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী ঘোষণা করেন যে এমন কোনো সিদ্ধান্ত আয়কর দফতর বা কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে বিবেচনাধীন নেই।

এই বিষয়ে লোকসভায় নিজেদের অভিমত সাফ জানিয়ে দেয় অর্থমন্ত্রক। অর্থ মন্ত্রকের মতে, আয়কর আইন, ১৯৬১-এর ধারা 80C-এর অধীনে ছাড়ের সীমা বাড়ানোর কোনও প্রস্তাব বিবেচনাধীন নেই। বর্তমানে, হোম লোন এবং জীবন বীমা পলিসির মতো বিভিন্ন ট্যাক্স সেভিং স্কিমে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক বিনিয়োগ 80C ধারার অধীনে ছাড়ের যোগ্য বলে বিবেচিত হয় থাকে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা