whatsapp channel

Income Tax: মধ্যবিওদের জন্য দারুন সুখবর, এইসব লেনদেনের ক্ষেত্রে আর জমা দিতে হবেনা আয়কর

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতে নতুন আর্থিক বছর শুরু হয়েছে ১লা এপ্রিল থেকেই। আর নতুন অর্থবর্ষ মানেই নতুনভাবে আয়কর ফাইল করার সময় আসন্ন। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়াও ইতিমধ্যে শুরু হয়েছে। আর এই প্রক্রিয়া চলবে আগামী ৩১ শে জুলাই অবধি। এই নির্দিষ্ট তারিখের আগেই করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

Advertisements

তবে আয়কর দেওয়ার আগে এই বিষয়টি মাথায় রাখা খুব জরুরি। বিষয়টি হল এই যে এমন ৫ থেকে ৬ ধরনের রোজগার রয়েছে, যার উপর আয়কর বিভাগ কোনও কর নেয় না। তাই আপনার জন্য এটি জানা খুব গুরুত্বপূর্ণ যে কোন আয়ের উপর আমাদের কোনও কর দিতে হবে না। এই প্রতিবেদনে সেই বিষয়টিই দেখে নিন বিস্তারিতভাবে।

Advertisements

■ কৃষিক্ষেত্র: আয়কর আইন – ১৯৬১ অনুযায়ী কৃষি থেকে আয়কে আয়করের আওতার বাইরে রাখা হয়েছে। অর্থাৎ পৈতৃক সম্পত্তি এবং অবিভক্ত পরিবারের আয় এবং স্থাবর সম্পত্তি থেকে আয়ের ওপর সরকার কোনো আয়কর নেয় না।

Advertisements

■ উপহার: এছাড়াও, আয়কর আইনের ৫৬(২) ধারা অনুসারে, কোনও আত্মীয়ের দ্বারা উপহার দেওয়া অর্থ, সম্পত্তি, যানবাহন এবং গহনা ইত্যাদির মতো উপহারগুলিও আয়করের বাইরে রাখা হয়েছে। তবে এই নিয়মটি প্রযোজ্য হবে যখন একজন আত্মীয় ছাড়া অন্য ব্যক্তি শুধুমাত্র ৫০ হাজার টাকা পর্যন্ত মূল্যের উপহার দিতে পারেন।

Advertisements

■ রিটায়ারমেন্ট গ্র্যাচ্যুইটি: কোনো সরকারি কর্মচারীদের অবসর বা মৃত্যুতে যে পরিমাণ গ্র্যাচুইটি পাওয়া যায় তাও সম্পূর্ণ করমুক্ত। এছাড়াও, বেসরকারি খাতের কর্মচারীদের অবসর বা অক্ষমতার ক্ষেত্রে, ১০ লক্ষ টাকার গ্রাচুইটি টাকা আয়করের আওতায় আসে না। পাশাপাশি, পেনশনভোগীদেরও কর দিতে হবে না।

■ শিক্ষাক্ষেত্রে: শিক্ষার্থীদের শিক্ষা সম্পূর্ণ করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত বৃত্তিকেও আয়কর আইনের অধীনে কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

■ পুরস্কার: বিভিন্ন পুরস্কারের ক্ষেত্রে আয়কর নেওয়া হয়না। যেমন বীর চক্র, পরমবীর চক্র, মহাবীর চক্রের মতো বীরত্বের পুরস্কার বিজয়ীরা এই পুরস্কার থেকে প্রাপ্ত অর্থের হিসেবে আয়কর থেকে ছাড় খেয়ে থাকেন।

■ সুদের ক্ষেত্রে: আয়কর আইনের ১০(১৫) ধারা অনুসারে, কিছু সুদও কর ছাড়ের আওতায় আসে. যার মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে প্রাপ্ত ব্যাঙ্কের সুদ, স্থানীয় কর্তৃপক্ষ এবং পরিকাঠামো বন্ডে প্রাপ্ত সুদ এবং সোনার আমানত বন্ডের উপর কোনও কর দিতে হয় না।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা