Hoop News

Indian Railways: এবার ট্রেন সফর হবে আরো আরামদায়ক, অত্যাধিক ভিড় কমাতে বাম্পার উদ্যোগ রেলের

বিশ্বের মধ্যে ভারতীয় রেলের (Indian Railways) জনপ্রিয়তা সবথেকে বেশি। ভারতীয় রেলের পরিষেবা যেমন বিস্তৃত, তেমনি সমাজের প্রতিটি শ্রেণির মানুষকে সহজে পরিষেবা দেওয়ার জন্য নাম রয়েছে ভারতীয় রেলের। জীবনে কখনো ট্রেনে চড়েননি এমেনন মানুষ খুঁজে পাওয়া দায়। কাছের গন্তব্য হোক বা দূরের, বহু মানুষ ভরসা করে থাকেন ট্রেনের উপর। আর ভারতীয় রেলও যাত্রীদের পরিষেবার জন্য নতুন নতুন উদ্যোগ নিয়ে থাকে।

এক্সপ্রেস ট্রেন গুলি দূরপাল্লার সফরের জন্য বরাদ্দ হলেও কম দূরত্বের পথের জন্য জেনারেল কোচের ভৃরয়ণ করেন অনেকে। এর জন্য আগে থেকে কাটতে হয় না টিকিট। তাই অনেকেই আগে থেকে সিট বুক না করতে পারলে জেনারেল কোচেই সফর করেন। এর ফলে জেনারেল কোচেই যাত্রী সংখ্যা এতটাই বেড়ে যায় যে আরামদায়ক সফর মাথায় ওঠে। তাই এবার সরকারের তরফে জেনারেল কোচ নিয়ে হতে চলেছে বড় ঘোষণা।

জানা যায় মেল এবং এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে জেনারেল কোচের সংখ্যা বাড়ানো হবে। প্রায় ২৫০০ টি কোচ বাড়ানো হবে বলে খবর। উল্লেখ্য ২০১৪-১৫ অর্থবর্ষে ৫৫৫ টি LHB উৎপাদন হয়েছিল, সেখানে ২০২৩-২৪ এ তা বেড়ে দাঁড়ায় ৭১৫১ টিতে। আর এবার ২০২৪-২৫ এ ৮৬৯২ টি কোচ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে অমৃত ভারত ট্রেনের জন্য থাকবে ৫০ টি এসি এবং নন এসি কোচ। জানা যাচ্ছে, এক্সপ্রেস ট্রেন গুলিতে ২৫০০ টি এবং মেল ট্রেন গুলিতে ১২৫০ টি কোচ বাড়ানো হবে।

সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই ট্রেনগুলির জেনারেল কোচের ভিড়ে ভিড়াক্কার পরিস্থিতি দেখা যায়। অনৈতিক এই বিষয়গুলির কারণে রেলের ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলে মন্তব্য আধিকারিকদের। নতুন পরিকল্পনা নেওয়া হয়েছে, যে সমস্ত ট্রেনে দুটি জেনারেল কোচের রয়েছে সেগুলি বাড়িয়ে ৪ করা হবে। আর যেখানে জেনারেল কোচ নেই সেখানে দুটি কোচ নিযুক্ত করা হবে।

Related Articles