whatsapp channel

Train Economy Meal: মাত্র ২০ টাকা দিলেই খাবার মিলবে ট্রেনে, কি খাবার থাকছে ‘ইকোনোমি মিলে’!

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

তবে ট্রেনের ক্ষেত্রে নানা নিয়ম রয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হল দূরপাল্লার ট্রেনের খাবার। তবে ভারতীয় রেল ব্যবস্থায় এতদিন খাবার পাওয়া যেত শুধুমাত্র রিজার্ভেশন টিকিটে সফর করা যাত্রীদের জন্য। এতদিন জেনারেল কোচে সফর করা যাত্রীদের স্টেশনে নেমে তাড়াহুড়ো করে খাবার জোগাড় করতে হত। কিন্তু এবার তা আর হবে না। কারণ রেলের ‘ইকোনমি মিল’ এর আওতায় স্টেশনে যেখানে জেনারেল কোচ থামবে, সেই জায়গাতেই থাকছে খাবারের ব্যবস্থা। অর্থাৎ ট্রেনে চেপে এবার থেকে খাবারের জন্য তেমন টেনশন করতে হবেনা যাত্রীদের।

এবার এই ধরণের খাবার সকলের সাধ্যের মধ্যেই রেখেছে ভারতীয় রেল। কারণ এই খাবারের দাম রাখা হয়েছে ২০ টাকা। এবার প্রশ্ন হচ্ছে কি কি থাকবে রেলের এই মিলে। রেল সূত্রে জানা গেছে, ‘ইকোনমি মিল’ এ দেওয়া হবে পুরী বা কচুরী, আলুর তরকারি ও আচার। এর সঙ্গে আরো ৩ টাকা দিলে মিলবে ২০০ মিলিলিটারের প্যাকেজ জল। এছাড়াও, এই ইকোনমি মিলে থাকছে একটি ৫০ টাকার কম্বো। সেই কম্বোতে থাকবে রাজমা, ছোলে-রাইস, খিচুড়ি, ছোলা -বাটুরে, পাও-ভাজি ও মশলা ধোসা। ৫০ টাকা খরচ করে এই পদের মধ্যে যে কোনও একটি পদ নিতে পারবেন যাত্রীরা।

পূর্ব রেল এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি ককরে সব বিস্তারিত তথ্য জানিয়েছে। রেলের প্রকাশিত এই বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রাথমিক ভাবে দেশজুড়ে ৬৪ টি স্টেশনে এই ‘ইকোনমি মিল’ এর ব্যবস্থা চালু করা হয়েছে। এর মধ্যে পূর্ব রেলের রয়েছে ২৯ টি স্টেশন। টুই এবার ঘেকে যে ট্রেনে উঠলে খাবারের চিন্তাভাবনা করতে হবেনা যাত্রীদের, তা আর বলার অপেক্ষা রাখে না। রেলের এই পদক্ষেপ হয়তো সব শ্রেণীর যাত্রীদের কাছে রেল যাত্রাকে আরো বেশি সুগম করে তুলবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা