Finance News

ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন দেখিয়ে ‘জুলুমবাজি’, ইন্টারনেটের লাগাম ছাড়া দাম বৃদ্ধিতে হাহাকার মধ্যবিত্তের

যুগ যত আধুনিক হচ্ছে ততই স্মার্টফোনের উপর নির্ভরশীলতা বাড়ছে মানুষের। বর্তমানে মোবাইল ফোন ছাড়া এক পাও চলা কঠিন। যোগাযোগের মাধ্যম হিসেবে তো বটেই, আরও নানান কাজে প্রয়োজন পড়ে মোবাইলের। তবে এখন ফোন ব্যবহার করা হয়ে উঠেছে যথেষ্ট ব্যয়বহুল। রিলায়েন্স জিও (Reliance Jio), এয়ারটেল (Airtel), ভোডাফোন আইডিয়ার (Vi) মতো দেশের নামীদামী টেলিকম সংস্থাগুলি সুযোগ পেয়ে অনেকটাই বাড়িয়ে দিয়েছে রিচার্জ প্ল্যানের দাম।

জুলাই মাসের শুরুতেই এক ধাক্কায় রিচার্জ প্ল্যান গুলির দাম বাড়িয়ে দিয়েছে দেশের প্রথম সারির বেসরকারি টেলিকম সংস্থাগুলি। কেউ ২১ শতাংশ, কেউ আবার ২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে ট্যারিফ। পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে যে ফোনে কথা বলা বা সিম কার্ড চালু রাখার জন্য নূন্যতম ২০০ টাকা খরচ করতেই হচ্ছে সাধারণ মানুষকে। আগে যেখানে জিওর গ্রাহক হিসেবে দৈনিক ১ জিবি ডেটা পেতে মাসে ২০৯ টাকা খরচ করতে হত, সেটা এখন বেড়ে দাঁড়িয়েছে ২৪৯ টাকা। ভোডাফোন আইডিয়াতে দৈনিক ১ জিবি ডেটা পাওয়ার জন্য খরচ পড়ছে ২৯৯ টাকা।

বর্তমানে ইন্টারনেট ছাড়া জীবন কার্যত অচল। এদিকে নূন্যতম ১ জিবি ডেটা পেতেও মাসে অন্তত ২৫০-৩০০ টাকা খরচ করতে হচ্ছে সাধারণ মানুষকে, যা অনেকের কাছেই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। যে দেশের একটা বড় সংখ্যায় মানুষের দিন গুজরান হয় বিনামূল্যে রেশনের জোরে, সেখানে টেলিকম পরিষেবার দাম এক ধাক্কায় এতটা বাড়ানো কতটা যুক্তিযুক্ত তা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন।

এমতাবস্থায় অনেকেই কম দামের জন্য ঝুঁকছেন বিএসএনএল এর দিকে। আর এই সুযোগে গ্রাহক ধরে রাখতে বিএসএনএলও নানান চমক দিয়ে চলেছে। ইতিমধ্যেই রিচার্জ প্ল্যানের দাম কমিয়েছে এই সংস্থা। এবার ৪জি ইন্টারনেট পরিষেবাও চালু করছে বিএসএনএল।

Related Articles