whatsapp channel

IRCTC economy meals: জেনারেল কোচের যাত্রীরাও পাবে খাবার, মাত্র ২০ টাকা দিলেই থাকছে দুর্দান্ত মেনু

এসি টু টায়ার থ্রি টায়ার কিংবা স্লিপার ক্লাসের কথা বাদ দিলে দেখবেন একটা দূরপাল্লার ট্রেনের জেনারেল ক্লাসে কটা লোক ওঠে। হাতে গুনে শেষ করতে পারবেন না। হয়তো জেনারেল ক্লাসের ভাড়া…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

এসি টু টায়ার থ্রি টায়ার কিংবা স্লিপার ক্লাসের কথা বাদ দিলে দেখবেন একটা দূরপাল্লার ট্রেনের জেনারেল ক্লাসে কটা লোক ওঠে। হাতে গুনে শেষ করতে পারবেন না। হয়তো জেনারেল ক্লাসের ভাড়া খুবই কম কিন্তু মানুষ খুব কষ্ট করেই যাতায়াত করে। যাদের হাতে টাকা কম কিন্তু ট্রাভেল করতে হবে সেক্ষেত্রে তারা জেনারেল ক্লাসের টিকিট কাটেন। একটা সিটে যেখানে চার জন বসলেই গরমের সময় অস্বস্তি হয়, সেখানে ওই একই সিটে কি গরম কি ঠান্ডা একসঙ্গে ছয়, সাত জন বসে বসে যায়। রাতের জার্নি হলে এ ওর কাঁধে, ও ওর কাঁধে মাথা রেখে ঘুমোতে ঘুমোতে যায়। তবে, এইসব যাত্রীরা আছে বলেই আজ রেল লালে লাল। কারণ, প্রতিদিন এই জেনারেল কামরা ভর্তি থাকে। কখনো দেখেছেন এরা খিদে পেলে কি করে? যারা বাড়ি থেকে প্যাক করে খাবার আনছে সে খাচ্ছে, যে আনতে পারছে না বা অনেক দূরের পথ কিনে খেতেই হবে তারা কি করে? শুধু চা জল দিয়েই কি পেট ভরে? এতদিন মানুষ তাই করেছে। জেনারেল কামরার জার্নি কতটা কষ্টের সেটা সেই জানে যে এভাবে ট্রাভেল করেছে।

Advertisements

এবারে আসতে চলেছে সুখের দিন। বলা যেতে পারে এটা শুরু। শুধু মোটা টাকার টিকিট কাটলেই খাবার পাওয়া যাবে আর না কাটলে পাওয়া যাবে না,এমনটা আর হচ্ছে না। এবারে সমস্ত যাত্রীরা খাবার পাবে। যারা জেনারেল ক্লাসে যাত্রা করেন তাদের কথা ভেবে নতুন প্ল্যান চালু করেছে রেল কতৃপক্ষ (IRCTC)। চলুন জানি বিস্তারিত।

Advertisements

এবার সবাই পাবে খাবার। খিদের জন্য স্টেশনে নেমে ঘুরতে হবে না, কিংবা চা জল ধূমপান করে রাত দুপুর কাটিয়ে দিতে হবে না। রেলের দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী ২০ টাকার ‘ইকোনমি মিল’-এ দেওয়া হবে প্রত্যেক যাত্রীকে (IRCTC economy meals) । এই মেনুতে থাকছে সাতটি পুরী/কচুরি, সঙ্গে আলুর দম আচার। এর দাম মাত্র ২০ টাকা। যদি আরও ৩ টাকা দেন তাহলে পাবেন একটা জলের বোতল। ট্রেনে ট্রাভেল করার সময় ২০ টাকার বিনিময়ে এই খাবার পাওয়া যাচ্ছে। সঙ্গে থাকছে ৫০ টাকার কম্বো! সেই কম্বোতে থাকবে রাজমা, ছোলে-রাইস, খিচুড়ি, ছোলা -বাটুরে, পাও-ভাজি ও মশলা ধোসা। মাত্র ৫০ টাকা খরচ করে এই পদের মধ্যে যে কোনও একটি পদ নিতে পারবেন যাত্রীরা। রেলের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই চার্জ GST -সহ। তাহলে আর চিন্তা নেই।

Advertisements

এবার প্রশ্ন হল, সব স্টেশনে কি IRCTC economy meals চালু হয়েছে? উত্তর হল – না। কিছু কিছু স্টেশনে এর সুবিধা মিলছে। পরবর্তীতে এটা বাড়বে। আপাতত, শিয়ালদহ, আসানসোল, দুর্গাপুর, খড়গপুর, হিজলি, রামপুরহাট, নিউ কোচবিহার ও নিউ আলিপুরদুয়ার, এই কয়েকটি স্টেশনে IRCTC economy meals চালু হয়েছে।

Advertisements
whatsapp logo
Advertisements