Hoop NewsHoop Trending

Ration Card: ভারতের যেকোনো প্রান্তে গেলেই মিলবে রেশন, এই গুরুত্বপূর্ণ কাজটি সেরে রেখেছেন কি!

ভারতে অনেকেই বিনামূল্যে রেশন পেয়ে থাকেন। ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই এই ব্যবস্থার সূচনা হয় দেশে। তবে স্বাধীন ভারতে পুরোপুরিভাবে রেশন ব্যবস্থার সূচনা হয় ১৯৯৭ সালে। সেই থেকেই দেশের দরিদ্র শ্রেণীর খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে চলে আসছে পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম। তখন থেকেই নানা পরিবর্তন হয়েছে রেশন ব্যবস্থায়। তবে এবার এই রেশন নিয়ে বড়সড় ঘোষণা করল কেন্দ্র। দেশের যেকোনো প্রান্তে রেশন সংগ্রহ করতে পারবেন নাগরিকরা। তবে তার জন্য করতে হবে একটি গুরুত্বপূর্ণ কাজ। দেখে নিন বিস্তারিত।

কেন্দ্রের ঘোষণা-» সম্প্রতি UIDAI-এর পক্ষ থেকে একটি টুইট করা হয়েছে। আর এই টুইটেই করা হয়েছে এই বিশেষ ঘোষণা। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবার থেকে দেশের যেকোনো প্রান্তে রেশন সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। এই ব্যবস্থার ফলে দেশের কোটি কোটি গ্রাহক উপকৃত হবে বলে জানা গেছে। রেশন নিয়ে পড়তে হবে না আর কোনো সমস্যায়। এর জন্য বেশ কিছু নিয়ম কার্যকর করা হয়েছে।

কি কি করতে হবে?

UIDAI-এর পক্ষ থেকে দেশের যেকোনো প্রান্তে রেশন সংগ্রহ করার কথা ঘোষণা করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই বিশেষ সুবিধা উপলব্ধ করতে হলে প্রথমত নাগরিকের ডিজিটাল রেশন কার্ড থাকা বাধ্যতামূলক। এর সঙ্গে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক থাকা আবশ্যক। আধার লিঙ্ক না থাকলে পরবর্তীতে নিজের এলাকাতেও রেশন সংগ্রহের ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন উপভোক্তারা। তাই রেশন-আধার লিঙ্কের এই গুরুত্বপূর্ণ কাজটি আজই সেরে ফেলুন।

সমস্যায় কোথায় যোগাযোগ করবেন?

এই ব্যাপারে যেকোনো সমস্যায় প্রথমত যোগাযোগ করতে পারেন স্থানীয় যেকোনো খাদ্য দপ্তরে। সেখানে সরকারি আধিকারিকরা আপনাকে এই বিষয়ে বিশদ তথ্য দিয়ে দেবেন। তবে সেটি সম্ভব না হলে রেশন ১৯৪৭ নম্বরে কল করুন৷