whatsapp channel
Finance NewsHoop News

৫০০ টাকার এই বিশেষ নোট আসল না নকল? উত্তর দিয়ে দিল RBI

উপহার হিসেবে টাকার খাম পেয়েছেন, খুলে দেখছেন কেউ আপনাকে দুটো ৫০০ টাকার নোট দিয়েছে, যার একটিতে স্টার মার্ক রয়েছে, অন্যটিতে নেই। এবার ভাবছেন ওই ৫০০ টাকার নোটটি নকল না আসল? এমত অবস্থায় আপনার কানে খবর এলো ৫০০ টাকার নোটে যদি স্টার মার্ক থাকে তাহলে সেটা নকল হতে পারে। ৫০০ টাকা নিয়ে অনেক বিতর্ক আগে হয়ে গিয়েছে। এইতো গত জুন মাসে ৫০০ টাকার নোট বাতিল করার পরিকল্পনা নিয়ে প্রশ্নের মুখে পড়ে আরবিআই। অবশ্য, সেইসময় আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস স্পষ্ট করে জানিয়ে দেন যে ৫০০ টাকার নোট বাতিল করার করার কথা ভাবছে না RBI। এমনকি আপনি ATM থেকে টাকা তুলতে গেলেই আপনার হাতে আসে ৫০০ টাকার নোট। যাইহোক,আপনি কি করবেন ওই স্টার মার্ক দেওয়া ৫০০ টাকার নোট নিয়ে? ফেরত দেবেন নাকি রেখে দেবেন?

সম্প্রতি, এই ৫০০ টাকার নোট নিয়ে আরো একটি বড় সিদ্ধান্ত ঘোষণা করলো RBI। ইদানিং, ৫০০ টাকার নোট আসল নকল নিয়ে ব্যাপক শোরগোল শুরু হয়েছে। কিছু কিছু নোট নকল ভেবে অনেকেই বাতিল করছেন। এবারে সেই ব্যাপারে RBI নিজেদের সিদ্ধান্তের কথা শোনালো।

৫০০ টাকার নোটে ‘তারা’ চিহ্ন দেখে অনেকেই ভাবছেন এই নোটটি নিশ্চয় নকল। এই নিয়ে মিডিয়াতেও শোরগোল শুরু হয়েছে। এতে করে কেউ কেউ ৫০০ টাকার নোট নিয়ে সংশয় প্রকাশ করছে। কেউ কেউ এই নোট নিতেও চায়ছে না। এই মুহূর্তে ৫০০ টাকার নোট বাতিলের আবেদন উঠছে RBI এর কাছে। অনেকেই চাইছে স্টার মার্ক এর ৫০০ টাকার নোট বাতিল হোক।

ইতিমধ্যে, এই নোট প্রসঙ্গে মুখ খুলেছে RBI। সকলের সংশয় মিটিয়ে RBI জানিয়ে দেয় যে স্টার মার্ক দেওয়া ৫০০ টাকার নোট বৈধ (‘Star Series’ banknotes are legitimate currency) । এই নোট কোনোভাবেই নকল নয়, তাই বাতিলের কোনো প্রশ্নই নেই। ২০০৬ সাল থেকেই এটিকে বৈধ হিসাবে ঘোষণা করেছিল আরবিআই, তাই এই নোট আর বাতিল হবে না, এতে করে জনসাধারণের মন থেকে সংশয় ঘুচেছে।

whatsapp logo