whatsapp channel

Railway Rule: টিকিট কেটেও গুনতে হবে জরিমানা, ট্রেনের এই বিশেষ নিয়মটি জানা আছে তো!

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ। আর এই বিশাল দেশে রেল ব্যবস্থা চালু রয়েছে বছরের সবকটি দিনই।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। সাধারণ পরিবহনের জন্য যেমন রয়েছে লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনকেই দূরের গন্তব্যে যাওয়ার জন্য বেছে নেন অনেকেই। আর এই ধরণের ট্রেনে থাকে অনেকরকম কামরা। স্লিপার কোচ থেকে এসি কোচ, এমনকি অসংরক্ষিত কোচও থাকে এক্সপ্রেস ট্রেনে।

তবে ভারতীয় রেলের বেশ কিছু নিয়ম আছে, যা জানা না থাকলে ট্রেনে সফর করা কিন্তু সমস্যার হওয়ার যাবে। অনেক ক্ষেত্রেই ভুলের জন্য যাত্রীদের জরিমানা করে থাকে রেল। এক্ষেত্রে যেমন বিনা টিকিট সফর করলে যাত্রীদের জরিমানা করেন ট্রেন টিকিট এক্সামিনার। এক্ষেত্রে অন-স্পট ফাইন করা হয় যাত্রীদের। এছাড়াও ট্রেনের আরো নানা নিয়ম ভঙ্গ করলেও যাত্রীদের ফাইন করে থাকে রেল। তবে অনেক সময় টিকিট কেটেও যাত্রীদের গুনতে হতে পারে জরিমানা। সেটি কোন ক্ষেত্রে ঘটে থাকে! জেনে নিন।

অনেকসময় ট্রেন ছাড়ার অনেক আগেই স্টেশনে পৌঁছে যান যাত্রীরা। আবার কেউ কেউ প্রিয়জনকে রিসিভ করতেও প্ল্যাটফর্ম টিকিট কেটে পৌঁছে যান স্টেশনে। তবে ট্রেন ছাড়ার কতক্ষন আগে প্ল্যাটফর্মে পৌঁছানো যাবে, সেই বিষয়ে একটি নির্দিষ্ট সময়সীমা রয়েছে রেলের। এক্ষেত্রে দিনের বেলা ট্রেন ছাড়ার ২ ঘন্টা আগে প্ল্যাটফর্মে ঢুকতে পারবেন কোনো যাত্রী। রাতের সময় এই সময়সীমা থাকে ৬ ঘন্টার। অর্থাৎ এই সময়ের আগে স্টেশনে পৌঁছে গেলে কিন্তু অন-স্পট ফাইন করতে পারে টিটি বা রেল পুলিশ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা