whatsapp channel

Weather Update: ঘূর্ণিঝড় গুলাবের জেরে আগামী ৪৮ ঘন্টায় বজ্রপাত-সহ প্রবল বৃষ্টির ইঙ্গিত

গতকাল অর্থাৎ রবিবার ওড়িশা উপকূলে প্রবেশ করেছে ঘূর্ণিঝড় 'গুলাব'। স্থলভাগের প্রবেশ করার পরে গুলাবের গতিবেগ হতে পারে ঘন্টায় ৭৫ থেকে ৮৫ কিলোমিটার এমনটাই জানা গিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে।…

Avatar

HoopHaap Digital Media

গতকাল অর্থাৎ রবিবার ওড়িশা উপকূলে প্রবেশ করেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। স্থলভাগের প্রবেশ করার পরে গুলাবের গতিবেগ হতে পারে ঘন্টায় ৭৫ থেকে ৮৫ কিলোমিটার এমনটাই জানা গিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে। ঝড়ের কবল থেকে রেহাই পাবেনা পশ্চিমবঙ্গও। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, কলকাতা-সহ উপকূলের জেলাগুলি এবং পার্শ্ববর্তী জেলাগুলোতে ঝড়ের প্রভাব পড়বে। আজ সন্ধ্যের পর থেকে এই সকল এলাকায় বৃষ্টিপাত শুরু হয়ে যেতে পারে। এই বৃষ্টিপাতের পরিমাণ পরবর্তীকালে বাড়তে পারে বলেও জানা গিয়েছে।

সোমবার দুপুর থেকে আবহাওয়ার অবনতি ঘটতে পারে বলে জানানো হচ্ছে। বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে আবহাওয়ার আরও অবনতি ঘটতে পারে। পাশাপাশি বঙ্গোপসাগরের বক্ষে তৈরি হাওয়া জোড়া ঘূর্ণাবর্তের জেরে গভীর নিম্নচাপের আশঙ্কা। যা পরবর্তীকালে একটি ঘূর্ণিঝড়ে রূপ ধারণ করতে পারে। বঙ্গোপসাগর ও মায়ানমার উপকূলে তৈরি হওয়ায় গভীর নিম্নচাপের জেরে আগামী ৪৮ ঘন্টায় কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়ায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে।

আইএমডি সূত্রে খবর, বুধবার অর্থাৎ ২৯ সেপ্টেম্বর পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ও ঝাড়গ্রামের একাধিক অংশে প্রবল বৃষ্টিপাত হতে পারে। ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশায় ‘গুলাব’ প্রবেশ করার ফলে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ইতিমধ্যেই বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই জোড়া ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে যার কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে প্রায় ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, তিন দিনের এই টানা প্রবল বৃষ্টির জেরে জলমগ্ন হতে পারে কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলি। উপকূলের জেলাগুলিতে প্লাবনের আশঙ্কাও রয়েছে। নিম্নচাপের জেরে কমলা সর্তকতা জারি করা হয়েছে। সব মিলিয়ে আগামী তিন দিন বাংলায় আবহাওয়া বেশ ঝুঁকিপূর্ণ থাকবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media