whatsapp channel

Income Tax: আয়কর জমা দেওয়ার সময়সীমা নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, দেখুন বিস্তারিত

হাতে মাত্র আর দুদিন কিংবা একদিন রয়েছে। ৩১ জুলাই আয়কর জমা করার শেষ দিন। আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা শেষ হতে চলেছে, এরমধ্যেই নতুন সিদ্ধান্ত নিল আয়কর দপ্তর। একটি দীর্ঘ…

Avatar

Susmita Kundu

হাতে মাত্র আর দুদিন কিংবা একদিন রয়েছে। ৩১ জুলাই আয়কর জমা করার শেষ দিন। আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা শেষ হতে চলেছে, এরমধ্যেই নতুন সিদ্ধান্ত নিল আয়কর দপ্তর। একটি দীর্ঘ টুইট করল আয়কর বিভাগ (I-T department)। চলুন জানি বিস্তারিত।

সরকারি তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ২০২২-২৩ এর অর্থবছরে অর্জিত আয়ের জন্য ৫ কোটিরও বেশি ট্যাক্স রিটার্ন দাখিল করা হয়েছে। এবং, গত বছরের তুলনায়, চলতি বছরে বেশি ফাইল দাখিল হয়েছে বলে খবর। এরপরেও বেশিরভাগ মানুষ চাইছেন এই তারিখ বর্ধিত করা হোক, অর্থাৎ, ৩১ জুলাইয়ের থেকেও এটা বাড়িয়ে দেওয়া হোক। কেন্দ্রীয় সরকার কি মানবে আইটিআর ফাইলের সময়সীমা বাড়ানোর দাবি?

সম্প্রতি, একটি ট্যুইট করেছে কেন্দ্রীয় সরকারের আয়কর বিভাগ। সেখানে স্পষ্ট করে দেওয়া হয়েছে, আপাতত নির্ধারিত তারিখের কোনও বর্ধিতকরণের কথা ভাবছে না সরকার। এমনকি, যদি কেউ দেরিতে ফাইল করেন তাকে দিতে হবে জরিমানা। অর্থাৎ, আপনি যদি ২০২৩ এর ১ লা আগস্ট আইটিআর ফাইল করতে চান, তাহলে আপনাকে জরিমানা হিসেবে দিতে হবে ১০০০ থেকে ৫০০০ টাকা। সুতরাং, ব্যাপারটি মোটেও সুবিধার নয়। যদি,এখনও পর্যন্ত ফাইল না করে থাকেন তাহলে আপনাকে দিতে হবে মোটা টাকার জরিমানা। হাতে রয়েছে মাত্র আর দুদিন, তাই অবিলম্বে ফাইল করুন।

I-T Department ট্যুইট করে এও বলা হয়েছে যে রত্যেক করাদাতাদের সাহায্যের জন্য হেল্পডেস্ক চালু রয়েছে। যেকোনো ব্যক্তি তার নির্ধারিত প্রশ্ন নিয়ে হেল্পডেস্কে যোগাযোগ করতে পারেন। এই হেল্প ডেস্ক এর মধ্যে রয়েছে কল, লাইভ চ্যাট। এসবের মাধ্যমে নিজেদের সমস্যার কথা জানিয়ে সমাধানসূত্র পেতে পারেন যে কেউ। কিন্তু, তারিখ নির্দিষ্ট রয়েছে, এর কোনো বর্ধিতকরণ হবে না। তাই সময় কম এবং জরিমানার অঙ্ক বেশি। এখুনি সিদ্ধান্ত নিন, নইলে পস্তাতে হবে।

whatsapp logo