Advertisements

Kolkata Metro: মেট্রোয় সফর করা আরো সহজ, এবার প্রতিটি স্টেশনেই মিলবে এই দুর্দান্ত সুবিধা

Nirajana Nag

Nirajana Nag

Follow

কলকাতা মেট্রোর (Kolkata Metro) বিভিন্ন লাইনে সম্প্রসারণ যেমন হচ্ছে তেমনি বিভিন্ন স্টেশনে যাত্রীদের সুবিধার জন্য নানান আধুনিক সুযোগ সুবিধার ব্যবস্থাও করা হচ্ছে। এবার ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত প্রতিটি স্টেশনে এবার কিউআর কোড নির্ভর টিকিট সিস্টেম চালু হচ্ছে। এর আগে শুধুমাত্র শিয়ালদহ মেট্রো স্টেশনেই পাওয়া যাচ্ছিল এই সুবিধা। অন্যদিকে কলকাতা মেট্রোর তরফে সম্প্রতি ঘোষণা করা হয়েছে, ব্লু লাইন অর্থাৎ দক্ষিণেশ্বর নিউ গড়িয়া রুটের সব স্টেশনের বুকিং কাউন্টারেও ইউপিআই পেমেন্ট ভিত্তিক টিকিট সিস্টেম চালু হতে চলেছে।

কোথায় কোথায় চালু রয়েছে

ইতিমধ্যেই গ্রিন লাইন ১ অর্থাৎ হাওড়া ময়দান এসপ্ল্যানেড করিডোরের সমস্ত স্টেশনের টিকিট বুকিং কাউন্টারেই ইউপিআই নির্ভর পেমেন্ট ব্যবস্থা চালু রয়েছে। গ্রিন লাইন ২ অর্থাৎ শিয়ালদহ সেক্টর ফাইভ করিডোরের সমস্ত টিকিট বুকিং কাউন্টারগুলিতে রয়েছে ইউপিআই ব্যবস্থা।

ইউপিআই টিকিট পেমেন্ট ব্যবস্থার সুবিধা

ইউপিআই ব্যবস্থার ফলে মেট্রো যাত্রীরা নগদ অর্থের পরিবর্তে ইউপিআই ব্যবহার করেই সহজে টিকিট কাটতে পারবেন। ইউপিআই লেনদেন অনেক বেশি দ্রুত এবং সহজ হওয়ায় যাত্রীদের বেশিক্ষণ লাইনে অপেক্ষা করতে হবে না। ইউপিআই লেনদেন অনেক বেশি নিরাপদ, ভরসাযোগ্য। ডিজিটালাইজেশনকে সমর্থন করে ক্যাশলেস অর্থনীতিকে চাঙ্গা করবে ইউপিআই।

কীভাবে কাটবেন টিকিট

বুকিং কাউন্টারে গিয়ে গন্তব্য স্টেশনের নাম বললেই কাউন্টারে বসে থাকা কর্মী কম্পিউটারে একটি নির্দিষ্ট বোতাম টিপবেন, যাতে স্ক্রিনে ভেসে উঠবে কিউআর কোড। যাত্রী মোবাইলের ইউপিআই ব্যবস্থা থেকে কোডটি স্ক্যান করে টাকা মিটিয়ে দিলেই টিকিট বেরিয়ে আসবে, যাতে থাকবে ওই কিউআর কোডটিও। ওই টিকিট স্বয়ংক্রিয় গেটে স্ক্যান করে সফর করা যাবে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow