whatsapp channel

Kolkata Metro Job: মাধ্যমিক পাশ যোগ্যতায় মিলবে মেট্রো-র চাকরি, এইভাবে করুন আবেদন

বিগত সময়ের দীর্ঘ লকডাউনে গোটা বিশ্বে বেড়েছে বেকারত্ব। অনেকেই এই সময়ে কাজ হারিয়েছেন।কারো আবার চাকরি হয়েও হয়নি সেই সময়। সেইসব কারণেই শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিগত সময়ের দীর্ঘ লকডাউনে গোটা বিশ্বে বেড়েছে বেকারত্ব। অনেকেই এই সময়ে কাজ হারিয়েছেন।কারো আবার চাকরি হয়েও হয়নি সেই সময়। সেইসব কারণেই শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন। ফলস্বরূপ বেকারত্ব বাড়ছে দিনের পর দিন।

Advertisements

তবে এই পরিস্থিতিতে অনেকেই নানা খুচরো কাজে নিজেদের নিয়োজিত করছেন। এর মাঝে আবার অনেক ক্ষুদ্র সংস্থা তাদের আশার আলো দেখাচ্ছে। আর এবার এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে কলকাতা মেট্রো। সম্প্রতি, কলকাতা মেট্রোর তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

Advertisements

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে একাধিক পদে নিয়োগ ককর্তে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। আর এইসব পদের জন্য পুরুষ ও মহিলা উভয়েই আবেদন করতে পারবেন। সবথেকে বড় বিষয় হল, এইসব পদের জন্য মাধ্যমিক পাশ যোগ্যতাতেই আবেদন করা যাবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীকে স্বীকৃত কোনও বোর্ড থেকে ন্যূনতম মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। এছাড়াও এইসব পদের জন্য যোগ্য আবেদনকারীর বয়স ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। তবে নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা।

Advertisements

এইসব পদের জন্য অনলাইনে আবেদন করতে হবে। এর জন্য প্রথমেই কলকাতা মেট্রোর অফিসিয়াল গিয়ে বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এরপে প্রয়োজনীয় ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে। সঙ্গে জমা দিতে হবে আবেদন মূল্য। নথি হিসেবে জমা দিতে হবে- বার্থ সার্টিফিকেট বা মাধ্যমিকের এডমিট কার্ড, সমস্ত শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট,  আধার কার্ড, ভোটার কার্ড, কাস্ট সার্টিফিকেট, বেশ কয়েকটি পাসপোর্ট সাইজের ফটো। এইসব পদের জন্য মাধ্যমিকের নম্বর অনুযায়ী তৈরি করা হবে মেরিট লিস্ট।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা