whatsapp channel

Ind-Ban Cruise: সুন্দরবন হয়ে জলপথে কলকাতা থেকে ঢাকা যাওয়ার সুযোগ, ভাড়া কত জানেন?

ভারত ও বাংলাদেশ হল দুই প্রতিবেশী রাষ্ট্র। মাঝখানে কাঁটাতার থাকলেও ভারত ও বাংলাদেশ মিশে থাকে ঐতিহ্য, সংস্কৃতি সহ নানাভাবে। বাংলাদেশের স্বাধীনতা থেকে একাধিক ক্ষেত্রে যেমন ভারত তাদের পাশে থেকেছে, সেভাবেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত ও বাংলাদেশ হল দুই প্রতিবেশী রাষ্ট্র। মাঝখানে কাঁটাতার থাকলেও ভারত ও বাংলাদেশ মিশে থাকে ঐতিহ্য, সংস্কৃতি সহ নানাভাবে। বাংলাদেশের স্বাধীনতা থেকে একাধিক ক্ষেত্রে যেমন ভারত তাদের পাশে থেকেছে, সেভাবেই বাংলাদেশও নানাভাবে ভারতের পাশে থাকে। তাই ঢাকার অঙ্গে দিল্লির সম্পর্ক যতটা ভালো, ততটাই ভালো এপার বাংলা ও ওপার বাংলার সম্পর্ক। ইলিশের পাশাপাশি নানা দিক থেকে দুই দেশ একে অপরের পরিপূরক হয়ে থাকে প্রায় সময়ই। আর এবার প্রমোদতরীতে চড়ে এপার বাংলা থেকে জলপথে বিলাসবহুল যাত্রা করা যাবে ওপার বাংলায়। কিন্তু কিভাবে? জানুন এই নিবন্ধের বাদবাকি অংশ থেকে।

জানা গেছে, এবার ঢাকা থেকে কলকাতা সফর করা যাবে বিলাসবহুল ক্রুজে বসে। সুন্দরবনের বুক দিয়ে এই ক্রুজ পর করবে জলসীমা। সেই কারণেই এবার এই প্রমোদতরীর মাধ্যমে ভারত ও বাংলাদেশের সম্পর্কে দৃঢ়তা আসবে বলেও ধারণা এই ক্রুজ পরিচালক সংস্থার। জানা গেছে, বাংলাদেশ থেকেই এই যাত্রা পরিচালনা করা হবে। সূত্রের খবর, শিপিং লাইন্স এবং ব্যাকপ্যাকওয়ালা নামক দুই সংস্থা এই ক্রুজ যাত্রার আয়োজন করেছে। এই বিলাসবহুল প্রমোদতরী ঢাকা থেকে যাত্রা শুরু করে কলকাতায় এসে আবার ঢাকায় এসে পৌঁছাবে।

এই ক্রুজের যাত্রাপথ সম্পর্কে জানা গেছে যে এটি আগামী ২৯ নভেম্বর সকাল ১০ টায় যাত্রা শুরু করবে। এটি ঢাকা সংলগ্ন হাসনাবাদের কার্নিভাল ক্রুজ ফেরীঘাট ব্রীজের নীচ থেকে ছাড়বে বলেই জানা গেছে। এরপর আগামী ১ ডিসেম্বর এটি কলকাতার পুলিশ ফেরিঘাটে এসে পৌঁছাবে। ঢাকা থেকে চাঁদপুর, বরিশাল , ঝালকাঠী, মোরেলগঞ্জ, মংলা, আংটিহারা, হেমনগর, বালি, ভগবতপুর, নামখানা, ডায়মন্ডহারবার হয়ে কলকাতায় পৌঁছাবে এই জাহাজ। তারপর এটি ফের ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে ৪ ডিসেম্বর সকাল ১০টায়। সেটি পুনরায় ঢাকায় পৌঁছাবে আগামী ৬ ডিসেম্বর সকাল ১০টা নাগাদ।

এই ক্রুজে যাত্রা করতে হলে একজনের জন্য ভাড়া বাবদ গুনতে হবে ৬,০০০ টাকা। তবে দুজনের টিকিট কাটা হলে সেক্ষেত্রে একসাথে ভাড়া পড়বে ১০,২০০ টাকা। এছাড়াও সিঙ্গেল কেবিন নিতে চাইলে তার ভাড়া পড়বে ১২,০০০ টাকা। এছাড়াও ডবল কেবিনের জন্য ভাড়া দিতে হবে ২০,৪০০ টাকা। এছাড়াও ফ্যামিলি কেবিনের ভাড়া প্রায় ২৫,২০০ টাকা। ভিআইপি কেবিনের ভাড়া প্রায় ৩০,০০০ টাকা এবং প্রিমিয়াম ভিআইপি কেবিনের ভাড়া ৫০,৪০০ টাকা। তবে বর্তমানে এই ভাড়ার উপর ৪০ শতাংশ ছাড় মিলছে বলে জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা