whatsapp channel

শুক্রবারেই বড় পরীক্ষা, গঙ্গার নীচ দিয়ে মেট্রো পরিষেবা নিয়ে এল বড় আপডেট

বছর শেষ হতে আর দিন কয়েক মোটে বাকি। ইস্ট ওয়েস্ট মেট্রোর (East West Metro) যত কাজ বাকি রয়েছে তা শেষ করার জন্য পুরোদমে চলছে কাজ। প্রথম দফায় সল্টলেক সেক্টর ফাইভ…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

বছর শেষ হতে আর দিন কয়েক মোটে বাকি। ইস্ট ওয়েস্ট মেট্রোর (East West Metro) যত কাজ বাকি রয়েছে তা শেষ করার জন্য পুরোদমে চলছে কাজ। প্রথম দফায় সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো পরিষেবা দেওয়া হয় যাত্রীদের। দ্বিতীয় দফায় শিয়ালদা ফুলবাগান রুটে মেট্রো চলাচল শুরু হয়। আর তৃতীয় দফায় ইস্ট ওয়েস্ট মেট্রোতে যুক্ত হতে চলেছে এসপ্ল্যানেড-হাওড়া-ময়দান অংশ। এই অংশের কাজ একেবারে পৌঁছে গিয়েছে চূড়ান্ত ধাপে।

Advertisements

ইস্ট ওয়েস্ট মেট্রোর তৃতীয় দফায় যুক্ত হচ্ছে এসপ্ল্যানেড থেকে হাওড়া-ময়দান পর্যন্ত অংশ। এই অংশের কাজ শেষ ইতিমধ্যেই। বাকি শুধু চূড়ান্ত পরীক্ষা। শোনা যাচ্ছে, যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আগামী শুক্রবার থেকেই এই অংশে পরিদর্শন শুরু করবে কমিশনার অফ রেলওয়ে সেফটি। এই চূড়ান্ত পরীক্ষায় উতরে যেতে পারলেই সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে ইস্ট ওয়েস্ট মেট্রোর এই তৃতীয় অংশ। গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো।

Advertisements

Advertisements

এ বিষয়ে মেট্রো কর্তৃপক্ষের তরফে এখনো পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা হয়নি ঠিকই। তবে গুঞ্জন শোনা যাচ্ছে, আগামী শুক্রবার থেকেই পরিদর্শন শুরু করতে পারে কমিশনার অফ রেলওয়ে সেফটির দল। এক সপ্তাহ ধরে চলতে পারে এই চূড়ান্ত পরীক্ষা। এতদিন ধরে পরীক্ষা চালানো সাধারণত হয় না বলেই জানা যাচ্ছে। তবে এক্ষেত্রে যেহেতু গঙ্গার নীচ দিয়ে মেট্রো ছুটবে, তাই পরিষেবা শুরুর আগে সুরক্ষার দিকটা সম্পূর্ণ ভাবে খতিয়ে দেখা জরুরি বলে দাবি সূত্রের। কমিশনার অফ রেলওয়ে সেফটির দল দুটি ভাগে বিভক্ত হয়ে এই পরীক্ষার কাজ চালাবে বলে খবর।

Advertisements

তৃতীয় দফায় এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত অংশে পড়ছে মোট চারটি স্টেশন। এসপ্ল্যানেড, মহাকরণ, হাওড়া আর তারপর হাওড়া ময়দান। জানা যাচ্ছে, প্রায় ৫২০ মিটার মতো অংশ পার করতে সময় লাগবে প্রায় ৪৫ সেকেন্ড। কিন্তু মেট্রো যে গঙ্গার নীচ দিয়ে ছুটছে তা বোঝার কোনো উপায় থাকবে না বলেই দাবি করা হচ্ছে ওয়াকিবহাল মহলের তরফে। কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্র পেয়ে গেলেই এই অংশে মেট্রো পরিষেবা শুরু হয়ে যাবে। আগামী জুনের মধ্যে শিয়ালদা এসপ্ল্যানেডের মধ্যেও পরিষেবা শুরু হওয়ার কথা রয়েছে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই