Lakshadweep Tour: মালদ্বীপ ভুলে ঘুরে আসুন লাক্ষাদ্বীপ থেকে, কত পড়বে যাতায়াতের খরচ!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বিগত কয়েকদিন ধরেই নেটদুনিয়ায় ট্রেন্ডিং বয়কট মালদ্বীপের হ্যাজট্যাগ। প্রশাসনিক তরফে ভারত বনাম মালদ্বীপ বিতর্ক বিগত কয়েকমাস ধরেই চলছে। আর এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ ভ্রমণকে ঘিরে মালদ্বীপের তিনজন মন্ত্রীর কুরুচিপূর্ণ টুইট যেন এই বিতর্কের আগুনে ঘি ফেলে দিয়েছে। ভারতের তরফে মালদ্বীপ বয়কটের ডাক ক্রমেই জোরালো হচ্ছে। ইতিমধ্যে ভারতের বেশ কয়েকটি ট্যুর সংস্থার তরফে মালদ্বীপের ট্যুর বাতিল করা হয়েছে।

আর এই অবস্থায় মালদ্বীপের পরিবর্ত হিসেবে লাক্ষাদ্বীপকে বেছে নেওয়ার ডাক উঠছে সামাজিক মাধ্যমে। বলিউড তারকা থেকে ক্রিকেটার- সকলেই একবাক্যে বলছেন, ছুটি কাটাতে মালদ্বীপ নয়, গন্তব্য হোক ভারতের লাক্ষাদ্বীপ। তারকাদের এই অভিমতে একমত দেশের আমজনতাও। ইতিমধ্যে গুগল সার্চ ইঞ্জিনে লাক্ষাদ্বীপ নিয়ে অনুসন্ধান বৃদ্ধি পেয়েছে উল্লেখযোগ্য হারে। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে লাক্ষাদ্বীপ ভ্রমণ কিভাবে করবেন? কত খরচ পড়বে এই ট্যুরে? এইসব প্রশ্ন আপনার মনে থাকলে, তার উত্তর রইল নিবন্ধের অবশিষ্ট অংশে।

মুম্বই থেকে প্রায় ২০০০ কিমি দূরে আরব সাগরে ৩৬টি দ্বীপ নিয়ে তৈরি লাক্ষাদ্বীপ ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল। এই সকল দ্বীপের মধ্যে মানুষের বসতি রয়েছে ১০ টি দ্বীপে। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এখানে পাবেন স্নরকেলিং, বোটিং, ডাইভিং, ওয়ার্ল্ড ক্লাস ফিশিংসহ নানারকমের রোমাঞ্চকর রাইডিং। তাই ট্যুর ডেস্টিনেশন হিসেবে বেছে নিতে পারেন লাক্ষাদ্বীপকে। এক্ষেত্রে লাক্ষাদ্বীপ সমুদ্রম, সেয়িং পাম প্যাকেজ, মেরিন ওয়েলথ অ্যাওয়ারনেস প্রোগ্রাম, তারাতাসি প্যাকেজ, টেন্টস ইন থিন্নাকাড়া, কটেজেস ইন বাঙ্গারাম, স্কুবা ডাইভ-এর মত কেন্দ্রীয় সরকারের নানারকম প্যাকেজ রয়েছে, যার সুবিধা নিতে পারেন যে কেউ।

লাক্ষাদ্বীপ জাহাজ ও বিমান, দুই মাধ্যমেই যাওয়া যায়। বিমানে যেতে হলে কোচি থেকে ফ্লাইট ধরে লাক্ষাদ্বীপের আগাত্তি আইল্যান্ডে নামতে হবে। বিমানের টিকিট পড়বে ৫ থেকে ৮ হাজার টাকার মধ্যে। এছাড়াও জাহাজ বা স্পিডবোটে মুম্বই, গোয়া, কোচি থেকে জাহাজে লাক্ষাদ্বীপ যাওয়া যায়। এছাড়াও সবরকম রেঞ্জে রুম পেয়ে যাবেন সেখানে। এবার পশ্চিমবঙ্গ বা দেশের অন‌্য প্রান্ত থেকে কোচি, মুম্বই বা গোয়া পৌঁছাতে মাথাপিছু ১০ হাজার টাকা খরচ হবে। ফলে সব মিলিয়ে মাথাপিছু ৫০ থেকে ৬০ হাজার টাকার বাজেট ধরে রাখতে পারেন।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা