whatsapp channel

Laxmir Bhandar: লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের বড় আপডেট! গ্রাম ও শহর এলাকায় চালু হল আলাদা নিয়ম

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের মানুষদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মমতা সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে চালু হয়েছে একাধিক প্রকল্পের। আর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ক্ষমতায় আসার পর থেকে রাজ্যের মানুষদের উন্নয়নের স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা এবং তাদের রূপায়ণের মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছে মমতা সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যে চালু হয়েছে একাধিক প্রকল্পের। আর এই প্রকল্পের সুবিধা পেয়েছেন রাজ্যের সমস্ত স্তরের মানুষজন। এখনো অনেক প্রকল্পের মাধ্যমে রাজ্যের নানা ধরণের মানুষদের উন্নীত করতে সাহায্য করেছে রাজ্য সরকার। বলা বাহুল্য, এইসব প্রকল্পের রূপায়ণের মাধ্যমেই রাজ্যের উন্নয়নে এক বড় ভূমিকা নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য সরকার।

বর্তমানে রাজ্যে ৫০ টির বেশি প্রকল্প চালু রয়েছে। রূপশ্রী, যুবশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, কৃষকবন্ধু সহ অনেক প্রকল্প চালু রয়েছে রাজ্যে। এছাড়াও রাজ্যের আর সব প্রকল্পের মধ্যে কন্যাশ্রী হল একটি সর্বজনবিদিত প্রকল্প। এর মধ্যে যেমন লক্ষ্মীর ভান্ডার সর্বাধিক জনপ্রিয়তা পাচ্ছে বর্তমান সময়ে। বর্তমানে এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রায় সিংহভাগ মহিলাদের মাসিক ভাতা দিয়ে থাকে রাজ্য সরকার। সাধারণ মহিলারা মাসিক ৫০০ টাকা এবং তফসিলি জাতি ও উপজাতির মহিলারা মাসিক ১০০০ টাকা ভাতা পেয়ে থাকেন এই প্রকল্পের মাধ্যমে।

আর এবার এই প্রকল্পকে নিয়ে এসে গেল বড়সড় আপডেট। এবার থেকে রাজ্য সরকারের এই প্রকল্পের সুবিধা নেওয়ার ক্ষেত্রে গ্রাম ও শহর এলাকায় আলাদা আলাদা নিয়ম চালু করতে চলেছে রাজ্য সরকার। আর যেসব মহিলাদের বয়স ২৫ বছরের বেশি, তারা সকলেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। তবে গ্রাম এলাকার মহিলারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন ভিডিও অফিসে। অন্যদিকে শহর এলাকার মহিলাদের হনয় এই প্রকল্পের আবেদন করা যাবে মহকুমা শাসকের কার্যালয়ে। তবে দুয়ারে সরকার ক্যাম্পে এসেও এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে বলে জানা গেছে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই শেষ হয়েছে রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ ক্যাম্প। আর এই ক্যাম্পে সরকারের নানা প্রকল্পে না নথিভূক্তকরণের পাশাপাশি লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্যও নাম নথিভুক্ত করা হয়েছে বিপুল পরিমাণে। নবান্ন সূত্রে খবর, আরো ৯ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় আনা হবে। উল্লেখ্য, এখন ১ কোটি ৯৮ লক্ষ ৩৭ হাজার ৩১ জন মহিলা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পান। আর নতুন করে ৯ লক্ষ যুক্ত হলে সংখ্যাটা ২ কোটি ছাড়িয়ে যাবে বলে জানা যাচ্ছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা