Advertisements

Weather Forecast: পয়লা জুনেই বর্ষা ঢুকলো রাজ্যে, ৯ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সতর্কতা জারি

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

বৈশাখের শুরু থেকেই রাজ্যের কয়েকটি জেলায় শুরু হয়েছিল তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি ছিল বৈশাখের প্রতিটা দিনই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছিল গ্রীষ্মের কয়েকদিনে। এমনকি শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে গিয়েছিল এই ক’দিনে। কার্যত প্রবল গরমে হাঁসফাঁস অবস্থা হয়েছিল রাজ্যবাসীর। অনেকেই বলেছেন, ২০২৪-এর মত গ্রীষ্মের দাপট তারা জীবনে দেখেননি।

তবে এখন স্বস্তির খবর একটাই যে বঙ্গে ঢুকেছে বর্ষা। কয়েকদিন আগেই ঘূর্ণিঝড় রেমালের ল্যান্ডফলের সময় থেকেই ঝড়বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তাই গরম কিছুটা হলেও কমেছে এখন। আর এই পরিস্থিতির মাঝেই রাজ্যে বর্ষার আগমন ঘটে গেল। তবে দক্ষিণবঙ্গে নয়, উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটল। কিন্তু দক্ষিণবঙ্গের বাসিন্দাদের কাছে অপেক্ষা আর মাত্র কয়েকদিনের। তবে দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বাড়ছে মোটামুটি আজ থেকেই। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় সকাল দিকে পরিষ্কার আকাশ থাকবে। আজ বিকেলে কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে ভারী বৃষ্টি হবেনা শহরের কোথাও। গতকাল বৃষ্টি হওয়ার কারণে স্যঃ কলকাতার গরম কিছুটা হলেও কম রয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। আজ হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে এর মধ্যে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও বীরভূম জেলায় কমলা সতর্কতা জারি হয়েছে। এই তিন জেলায় ঘন্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইবে। আগামীকালকেও দক্ষিণবঙ্গের এইসব জেলায় দুর্যোগের পূর্বাভাস রয়েছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যেহেতু আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে মৌসুমী বায়ু প্রবেশ করেছে, তা আজ থেকে উত্তরের সব জেলাতেই বৃষ্টি হবে বলে জানা গেছে। আজ বৃষ্টির হলুদ সতর্কতা জারি হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow