whatsapp channel

Indian Railways: বাচ্চাদের সাথে ট্রেনে ভ্রমণ করলে পাবেন এইসব বাড়তি সুবিধা, অনেকেই জানেন না

লোকাল হোক বা দূরপাল্লা, ট্রেন যাত্রা (Indian Railways) কার না ভালো লাগে। কম খরচে সুবিধাজনক উপায়ে গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য রেলের থেকে উৎকৃষ্ট মাধ্যম আর কিছু হয় না। সব ধরণের…

Nirajana Nag

Nirajana Nag

লোকাল হোক বা দূরপাল্লা, ট্রেন যাত্রা (Indian Railways) কার না ভালো লাগে। কম খরচে সুবিধাজনক উপায়ে গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য রেলের থেকে উৎকৃষ্ট মাধ্যম আর কিছু হয় না। সব ধরণের যাত্রীদের কাছেই তাই ট্রেন যাত্রা খুবই সাশ্রয়ী এবং আনন্দদায়কও বটে। ট্রেন যাত্রার সঙ্গে সকলেরই কোনো না কোনো স্মৃতি জড়িয়ে রয়েছে। তবে অনেকেই জানেন না, যাত্রীদের জন্য রেলের তরফে কিছু বিশেষ সুবিধাও কিন্তু দেওয়া হয়। বিশেষ করে সঙ্গে ছোট বাচ্চা থাকলে বেশ কিছু সুবিধা পাওয়া যায় ভারতীয় রেলের তরফে।

রেল ভারতে যোগাযোগ তথা পরিবহনের অন্যতম মাধ্যম। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত ছড়িয়ে রয়েছে রেল ব্যবস্থা। সব ধরণের মানুষই রেলের সুবিধা নিয়ে থাকেন। বিশেষ বিশেষ যাত্রীদের জন্য আলাদা করে কিছু সুবিধা দেওয়া হয় রেলের তরফে। প্রবীণ নাগরিক, গর্ভবতী মহিলা, প্রতিবন্ধী যাত্রীদের জন্য থাকে কিছু বিশেষ সুবিধা। তবে অনেকেই যেটা জানেন না সেটা হল, সঙ্গে ছোট বাচ্চা থাকলেও যাত্রীরা বিশেষ কিছু সুবিধা পেতে পারেন ভারতীয় রেলের কাছ থেকে।

Indian Railways: বাচ্চাদের সাথে ট্রেনে ভ্রমণ করলে পাবেন এইসব বাড়তি সুবিধা, অনেকেই জানেন না

কোনো মহিলা যদি একা সঙ্গে ছোট বাচ্চা নিয়ে রেলে সফর করেন তাহলে তিনি কিছু সুবিধা ভোগ করতে পারবেন। নিজের সিটে যদি তিনি স্বচ্ছন্দ না হন তাহলে তিনি বিশেষ সিটের আবেদন করতে পারেন। এক্ষেত্রে বিনামূল্যে রেলের তরফে ফোল্ডেবল বেবি সিট দেওয়া হবে সেই যাত্রীকে। নবজাতক শিশুদের মায়েদের জন্য এই বিশেষ সিটের ব্যবস্থা করা হয়েছে উত্তর রেলের তরফে। এই ফোল্ডেবল বেবি সিট গুলিতে স্টপারও লাগানো থাকে যাতে শিশুটি পড়ে না যায়। শিশুটির জন্য অতিরিক্ত কোনো চার্জ লাগে না। তবে টিকিট কাটার সময়ে ফর্মে এ সংক্রান্ত তথ্য দিতে হয়।

Indian Railways: বাচ্চাদের সাথে ট্রেনে ভ্রমণ করলে পাবেন এইসব বাড়তি সুবিধা, অনেকেই জানেন না

কোনো মহিলার সঙ্গে ছোট বাচ্চা থাকলে তিনি নিজের সিট আপগ্রেড করতে পারবেন। টিকিট পরীক্ষককে বলেই নিজের সিট আপগ্রেড করা যায়। কিংবা চাইলে টুইটারে রেলওয়েকে ট্যাগ করেও জানানো যায় প্রয়োজনের ব্যাপারে। এছাড়া ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য কোনো টিকিট লাগে না ভারতীয় রেলে। তবে বাচ্চার বয়স ৫ হলেই তার জন্য আলাদা টিকিট কাটতে হবে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই