Advertisements

Lokkhir Bhandar: আকাশছোঁয়া সাফল্য লক্ষ্মীর ভাণ্ডারের, জুলাই থেকেই মহিলাদের জন্য ফের নতুন সুযোগ

Nirajana Nag

Nirajana Nag

Follow

রাজ্য সরকারের সবকটি জনকল্যাণমূলক প্রকল্পের মধ্যে বর্তমানে জনপ্রিয়তার নিরিখে প্রথম স্থানেই রয়েছে লক্ষ্মীর ভাণ্ডার (Lokkhir Bhandar)। সরকারের বেশ কিছু প্রকল্পের আওতায় উপভোক্তারা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পেয়ে থাকে। লক্ষ্মীর ভাণ্ডার এমনি একটি প্রকল্প যেখানে রাজ্যের মহিলাদের আর্থিক ভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে শুরু করা হয়েছিল, যা অচিরেই জনপ্রিয়তার চূড়ায় ওঠে। আর এই প্রকল্পের সাফল্য দেখে এবার ফের লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হল সরকারের তরফে।

এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাচ্ছেন ১০০০ টাকা। আর এবার ফের এই প্রকল্পে মহিলাদের জন্য সুখবর দেওয়া হল সরকারের তরফে।

আবারো শুরু হচ্ছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন। আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকেই ফের এই প্রকল্পে নতুন করে আবেদন জানানো যাবে। যে সব মহিলারা এখনো পর্যন্ত লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাননি, তারা এবার দুয়ারে সরকারের ক্যাম্পে গিয়ে আবেদন জানাতে পারবেন এই প্রকল্পে। কীভাবে করবেন আবেদন, কী কী নথিপত্র লাগবে, সব তথ্য দেওয়া রইল এই প্রতিবেদনে।

আবেদনের যোগ্যতা

কেবলমাত্র মহিলারাই আবেদন জানাতে পারবেন

২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলারা আবেদন করতে পারবেন

কোনো সরকরি কর্মচারী মহিলা আবেদন করতে পারবেন না

পরিবারে অবশ্যই স্বাস্থ্যসাথী কার্ড থাকতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র

আবেদনের জন্য প্রয়োজন হবে আধার কার্ড, স্বাস্থ্যসাথী কার্ড, SC/OBC কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, ব্যাঙ্কের বই, চাকরির শংসাপত্র, মোবাইল নম্বর।

প্রকল্পে আবেদনের পদ্ধতি

অনলাইন এবং অফলাইন দুভাবেই আবেদন করা যাবে এই প্রকল্পে। অফলাইনে আবেদন করার ক্ষেত্রে নিকটবর্তী কোনো দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে ফর্ম ফিল আপ করে ওই ক্যাম্পেই আবেদনপত্রটি জমা করে দিতে হবে।

অনলাইনে আবেদন জানানোর ক্ষেত্রে লক্ষ্মীর ভাণ্ডার ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট করার পর সেটি ফিল আপ করে নিকট কোনো দুয়ারে সরকার ক্যাম্পে জমা করতে হবে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow