whatsapp channel

Howrah Station: মাত্র ৫০ টাকায় খাবারের থালি ও বিশ্রামের ঘর! হাওড়া স্টেশনে যাত্রীদের জন্য এলাহী ব্যবস্থা

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিশ্বের মধ্যে সর্বাধিক জনবহুল দেশ ভারত। তাই ভারতে নিত্যদিন মানুষের যাতায়াত করতে হয় এক স্থান থেকে অন্য স্থানে। আর বর্তমান সময়ে ভারতীয় রেল (Indian Railways) আমাদের দেশের গণপরিবহণ ব্যবস্থায় এক অন্যতম ভূমিকা পালন করে থাকে। প্রায় প্রতিদিনই দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ ট্রেনের মাধ্যমে পৌঁছে যান নির্দিষ্ট গন্তব্যে। যাত্রী পরিবহন থেকে শুরু করে দৈর্ঘতার নিরিখে ভারতীয় রেল বিশ্বে চতুর্থ স্থান দখল করে। সুদূর জম্মু থেকে কন্যাককুমারী, আসাম থেকে রাজস্থান- সর্বত্র বিছিয়ে রয়েছে রেলের যোগাযোগ।

Advertisements

ভারতের বুকে রয়েছে নানা রকমের রেল স্টেশন। লক্ষ লক্ষ রেল স্টেশন রয়েছে এই দেশে। এর মধ্যে বেশ কিছু লোকাল স্টেশন যেমন রয়েছে, তেমনই রয়েছে কিক্সবু জংশন। পশ্চিমবঙ্গের এমনই একটি বড় ও গুরুত্বপূর্ণ জংশন হল হাওড়া। হাওড়া রেল স্টেশনের সঙ্গে যেমন যুক্ত রয়েছে পূর্ব রেল, তেমনই দক্ষিণ পূর্ব রেলের সংযোগও রয়েছে হাওড়া জংশনের সঙ্গে। অনেক দূরপাল্লার ট্রেন ছাড়ে এই স্টেশন থেকে। এছাড়াও অনেক লোকাল ট্রেন ছাড়ে এই স্টেশন থেকে। তাই বাংলার রেল বিভাগের হৃদপিণ্ড বলা যায় হাওড়া স্টেশনকে।

Advertisements

সম্প্রতি, ভারতীয় রেল প্রায় সব স্টেশনকেই ঢেলে সাজাচ্ছে। এর মধ্যে যেমন পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টি লক্ষ্য রাখা হচ্ছে, তেমনই যাত্রীদের সুবিধার্থে নানা অত্যাধুনিক সুবিধা দেওয়া হচ্ছে রেল স্টেশনে। আর এবার বঙ্গবাসীর জন্য দারুন একটি সুখবর এলো। কারণ এবার হাওড়া স্টেশনে চালু হচ্ছে একটি দারুন ব্যবস্থা। আর এর ফলে রাজ্যের নানা প্রান্ত থেকে যেসব যাত্রী হাওড়া স্টেশনে দর্শন ধরতে আসেন, তারা বিরাট সুবিধা পেতে চলেছেন। কি সেই পরিষেবা? দেখুন।

Advertisements

সম্প্রতি, হাওড়া স্টেশনে শুরু হয়েছে ডরমিটোরি ব্যবস্থা। পুরুষ ও মহিলাদের জন্য আলাদা আলাদা এই ব্যবস্থা হতে চলেছে। মহিলাদের জন্য এর জন্য ৫ টি রুম তৈরি হচ্ছে এবং পুরুষদের জন্য তৈরি হচ্ছে ৮ টি রুম। এখানে সামান্য খরচে যাত্রীরা থাকতে পারবেন সুরক্ষিতভাবে। হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে তৈরি হচ্ছে এই বিশেষ ব্যবস্থা। এখানে ফুড কোর্ট এবং স্নানাগারের সুবিধা মিলবে। গঙ্গার ধারে একটি রেস্তোরাঁ তৈরি করা হচ্ছে, যেখানে একসাথে ৪২ জন বসে খেতে পারবেন। খুব শীঘ্রই এই ব্যবস্থা চালু হবে বলে জানিয়েছে রেল।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা