whatsapp channel

সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ, দাম কি কমবে বাজারে!

খাদ্যরসিক বাঙালিকে যদি কোনো বিশেষণ দিয়ে বিশেষায়িত করা হয়, তাহলে একটি কথা প্রথমে সকলের মাথায় আসে যে ‘মাছে ভাতে বাঙালি‘। যাই পদ রান্না হোক না কেন শেষ পাতে যদি মাছ…

Avatar

Sourish Das

খাদ্যরসিক বাঙালিকে যদি কোনো বিশেষণ দিয়ে বিশেষায়িত করা হয়, তাহলে একটি কথা প্রথমে সকলের মাথায় আসে যে ‘মাছে ভাতে বাঙালি‘। যাই পদ রান্না হোক না কেন শেষ পাতে যদি মাছ না পরে তাহলে তৃপ্তি করে খেতে পারে না বাঙালিরা। আর মাছের কথা বললে বাঙ্গালীদের সবচেয়ে প্রিয় হল ইলিশ মাছ। তবে বাজারে ইলিশ মাছের দাম দেখে চক্ষু চরকগাছ হতে পারে আপনার। অনেকে তো ভুল করেন যে তারা সোনা কিনছেন না ইলিশ মাছ কিনছেন। তবে এবার দাম কমতে চলেছে ইলিশ মাছের।

আপনাদের জানিয়ে রাখি আবহাওয়া অনুকূল থাকায় পটুয়াখালীর জেলেরা ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ তুলতে পেরেছে। ফলে এখন বাজারে ইলিশ মাছের আমদানি অনেক। জেলেরা বলছেন যে এখন আর সাগর থেকে খালি বোট নিয়ে তাদের ফিরতে হয় না। তাদের জালে এখন অনেক ইলিশ মাছ ধরা পড়ছে। প্রতিটি মাছের সাইজ প্রায় বেশ বড় পাওয়া যাচ্ছে।

জেলেরা বেশি মাছ ধরতে পারায় বাজারে বাজারে ইলিশ মাছের আমদানি বেড়ে গিয়েছে। সরবরাহ বেড়ে যাওয়াতে বাজারে এই মাছের দাম কমছে। এমনকি ১ কেজির উপরের ইলিশ ৫০ থেকে ৭০ হাজার টাকা মনে বিক্রি হচ্ছে। আর ৬০০ থেকে ৭০০ গ্রামের ইলিশ মন প্রতি ২৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এই প্রসঙ্গে এক মৎস্য অবতরণ কেন্দ্রের আরতদার জানিয়েছেন যে অনেকদিন যাবত সাগরে মাছ ধরা বন্ধ থাকায় জেলেরা প্রচন্ড কষ্ট পাচ্ছিলেন। এখন তারা প্রচুর পরিমাণে ইলিশ ধরতে পারায় তাদের কষ্ট কমেছে। তাই তারা খুব খুশি হচ্ছেন। ওদিকে সরবরাহ বেড়ে যাওয়াতে বাজারে ইলিশ মাছের দাম শীঘ্রই কমে যাবে।