Hoop News

LPG Price Drop: ব্যাপক সস্তা হবে রান্নার গ্যাস! বড় ঘোষণা হল রাজ্যে

বিগত বছরের জুলাই থেকেই দিনের পর দিন ক্রমাগত মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই কার্যত নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কারণ একদিকে যখন অগ্নিমূল্য সবজির বাজার, অন্যদিকে গ্যাসের দামেও দেখা গেছে উর্ধমুখী প্রভাব। তবে বিগত কয়েকমাসে অনেকটাই কমেছে এলপিজি’র দাম। তাই অনেকাংশে স্বস্তি ফিরেছে মধ্যবিত্তদের হেঁসেলে।

তবে এই অবস্থার এর মাঝেই সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। গত সেপ্টেম্বর মাসেই কমেছে রান্নার গ্যাসের দাম। কেন্দ্রীয় সরকার এই ঘোষণা করে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আন্তর্জাতিক মাধ্যমে ঘোষণা করে বলেন যে দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমবে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাবেন। অর্থাৎ এটি একটি দারুন সুযোগ রয়েছে মধ্যবিত্তদের মধ্যে।

আর এবার নভেম্বরে ফের রান্নার গ্যাসের দাম নিয়ে বড় আপডেট সামনে এল। এবার বিজেপির নির্বাচনী ইস্তেহারে বড় দাবি করা হল। ভোটের আগে ইস্তেহার ‘সংকল্প পত্র’-তে দাবি করা হল গ্যাসের দাম কমার বিষয়ে। আর এই ল্যবর যে মধ্যবিত্তদের মনে বড় স্বস্তি দেবে তা বলার অপেক্ষা রাখে না। কারণ সেখানে দাবি করা হয়েছে যে বিজেপি ক্ষমতায় এলে মাত্র ৪৫০ টাকায় মিলবে গ্যাস সিলিন্ডার। যে সিলিন্ডার কিনতে এখন ৬০০ টাকার বেশি খরচ হয়, সেখানে মাত্র ৪৫০ টাকায় গ্যাসের সিলিন্ডার পাওয়া বড় বিষয়।

উল্লেখ্য, সামনেই পাঁচ রাজ্যে রয়েছে বিধানসভা ভোট। আর এই ভোট যে ২০২৪ সালের লোকসভা ভোটের আগে সেমিফাইনালের মতো হতে চলেছে, তা ভালোভাবে বোঝা যাচ্ছে। আর এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে বিজেপিও। কারণ আগামী বছর পুনরায় ক্ষমতায় আসার আগে এই ফলাফল যে ভীষণভাবে গুরুত্বপূর্ণ হবে, তা মোটামুটি পরিস্কার। তাই এইসব ভোটের আগে ইস্তেহারে অনেক জনদরদী প্রকল্পের ঘোষণা করা হচ্ছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা