Pan Card: প্যান কার্ডধারীদের জন্য খুশির খবর, অবিলম্বে নিন এই বিশেষ সুবিধা

এখনও পর্যন্ত প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করেননি? তাহলে এই প্রতিবেদন শুধু আপনার জন্য। নতুন নিয়ম অনুযায়ী, আয়কর দপ্তর আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা অত্যন্ত জরুরি করে দিয়েছে। তাই যদি আপনি লিংক না করিয়ে থাকেন এখনও, অবিলম্বে লিংক করে নিন, নয়তো বাতিল হতে পারে প্যান কার্ড।

আমরা জানি যে প্যান কার্ড ভারত সরকারের আয়কর বিভাগ দিয়ে থাকে। একে ফটো সহ পরিচয়পত্র হিসাবে ব্যাঙ্ক, অন্যান্য আর্থিক কাজ-কর্মে এবং ই-টিকিট সহ ট্রেন ভ্রমণের সময় প্রয়োজন হয়। এক্ষেত্রে প্যান কার্ড খুবই জরুরি। এবং নতুন নিয়ম অনুযায়ী আধার কার্ডের সঙ্গে প্যান লিংক করতেই হবে, নয়তো ভুগতে হবে আপনাকে।

নিশ্চয় জানেন যে সমস্ত রকম কালোবাজারি রুখতে প্যান অ্যাকাউন্ট নম্বরটির সঙ্গে আধার নম্বর যুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। আয়কর বিভাগের নির্দেশনাধীন এই যে অবিলম্বে প্যান ও আধার লিংক করতে হবে। এবং এই লিংক না করলে বাতিল হতে পারে সেই প্যান কার্ড। একবার বাতিল হয়ে গেলে চরম ভোগান্তি পোহাতে হবে। ফের আবেদন করতে হবে এবং সামান্য টাকা জরিমানা দিয়ে নতুন করে আপডেট করতে হবে। এই পুরো কাজটি আপনি অনলাইনের মাধ্যমেই করতে পারবেন।

উল্লেখ্য, আপনি যদি প্যান কার্ড সক্রিয় না করেন বা লিংক না করিয়ে থাকেন, তাহলে বাতিল যেমন হবে, তেমন আপনার বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ মাঝপথে আটকে যেতে পারে। আপনি আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না, আপনি নতুন কোন ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। এর পাশাপাশি আপনি কোন রকম পাবলিক ফেসিলিটি সেন্টারে গিয়ে কোন পরিষেবা নিতে পারবেন না।

আয়কর বিভাগ বেশ কয়েকবার তারিখ নির্ধারণ করেছিল এবং একাধিকবার সময়সীমাও বৃদ্ধি করেছিল। যারা সেই সময় লিংক করিয়ে নিয়েছেন তাদের ব্যাপার আলাদা, কিন্তু যারা করেননি তাদের জন্য খুশির খবর এই যে বাড়িতে বসে অনলাইনে সম্ভব। যদি প্যান বাতিল হয় এবং নতুন করে আপডেট করতে চান তাহলে অনলাইনে টাকা জমা করুন ১০০০ টাকা ও আবেদন করুন। এই আবেদনের একমাসের মধ্যে আপনার প্যান কার্ড সক্রিয় হয়ে যাবে।