whatsapp channel

ATM Card: এটিএম-এ টাকা আটকে গেলে ভুলেও করবেন না এই কাজগুলি, পড়তে পারেন মহা সমস্যায়

আজকালকার দিনে টাকা লেনদেন অনলাইনে হয়ে থাকে বেশিরভাগ ক্ষেত্রে। কিন্তু অনেক জায়গায় অনলাইনে লেনদেন হয়না। সেই কারণে প্রত্যেকের 'হার্ড ক্যাশ'-এর প্রয়োজন পড়ে কখনো কখনো। যদিও ব্যাঙ্কে লাইন দিয়ে দাঁড়িয়ে টোকা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

আজকালকার দিনে টাকা লেনদেন অনলাইনে হয়ে থাকে বেশিরভাগ ক্ষেত্রে। কিন্তু অনেক জায়গায় অনলাইনে লেনদেন হয়না। সেই কারণে প্রত্যেকের ‘হার্ড ক্যাশ’-এর প্রয়োজন পড়ে কখনো কখনো। যদিও ব্যাঙ্কে লাইন দিয়ে দাঁড়িয়ে টোকা তোলার দিন এখন প্রায় শেষের মুখে। এখন অনেকেই এটিএম কার্ড (ATM Card) ব্যবহার করে থাকেন টাকা তোলার ক্ষেত্রে। যেকোনো এটিএম মেশিন থেকে কার্ড স্ক্র্যাচ করে এখন টাকা তোলা যায়। এজন্য যদিও ব্যাঙ্ক গ্রাহকের থেকে বার্ষিক ভিত্তিতে কিছু চার্জ নিয়ে থাকে। তা হলেও আজকাল সকলেই এটিএম কার্ড সঙ্গে রাখেন। আপদকালীন ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ নথি এটি।

Advertisements

কিন্তু একটি এটিএম কার্ডে টাকা তুলতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হয় থাকেন গ্রাহকেরা। এই প্রতিবেদনে সেরকমই কয়েকটি বিষয়ের সমাধান নিয়ে আলোচনা হবে। অনেক সময় অনেক কারণে এটিএম মেশিনের ভেতর কার্ডটি আটকে যায়। অনেক কারণে এটি ঘটতে পারে। ট্রানজাকশ্যানের মাঝে বিদ্যুৎ বিচ্ছিন্ন হলে বা যান্ত্রিক গলযোগ ঘটলে এটি হতে পারে এতে আতঙ্কিত হয়ে কার্ড টানাটানি করবেন না। বরং অপেক্ষা করুন কিংবা ক্যানসেল বাটন প্রেস করুন। এতে সহজেই আপনার কার্ড বেরিয়ে আসবে।

Advertisements

এছাড়াও অনেক সময় এটিএম থেকে টাকা তুলতে গিয়ে মেশিনে টাকা আটকে যায়। এদিকে আপনার মোবাইলে টাকা কেটে নেওয়ার ম্যাসেজও ঢুকে যায়। এক্ষেত্রেও আতঙ্কিত হয়ে পড়বেন না। সিস্টেমে গলযোগের কারণে এটি হতে পারে। এক্ষেত্রে আপনার মোবাইলের ম্যাসেজের প্রিন্ট আউট করিয়ে নিন, সেই সঙ্গে ব্যাঙ্ক থেকে আপনার অ্যাকাউন্টের স্টেটমেন্ট বের করে বিষয়টি নিয়ে ব্যাঙ্ক ম্যানেজারের কাছে লিখিত আবেদন জমা দিন। ৭২ ঘন্টার মধ্যে টাকা রিফান্ড হয়ে যায়।

Advertisements

এছাড়াও অনেক সময় টাকা তুলতে গিয়ে দেখা যায় মেশিন থেকে টাকা অর্ধেক বেরিয়ে আটকে গেছে। এক্ষেত্রে মনে রাখা জরুরি যে সেই টাকা মোটেই মেশিন থেকে টানাটানি করবেন না। তাতে টাকা ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আরেকবার নূন্যতম কোনো মূল্যের টাকা তুলুন। এভাবে আপনার আগের আটকে থাকা টাকাও বেরিয়ে আসবে সহজেই।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা