Hoop News

অবিরাম বৃষ্টির মাঝেই জল ছাড়ছে DVC, বানভাসি পরিস্থিতির আশঙ্কা এই ৫ জেলায়!

বিগত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে নাজেহাল বঙ্গবাসী। উত্তর থেকে দক্ষিণ সর্বত্র একই জলছবি। কয়েকদিন ধরে একটানা বৃষ্টিতে কোথাও হাঁটুজল, কোথাও আবার বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। রবিবার বৃষ্টির পরিমাণ সামান্য কমলেও যোগ হয়েছে নতুন বিপদ। রাজ্যকে কিছু না জানিয়েই জল ছাড়তে শুরু করেছে ডিভিসি (DVC)। এর ফলে একাধিক জেলায় বন্যার আশঙ্কা করছে নবান্ন।

জুলাইয়ের শেষের দিক থেকে গভীর নিম্নচাপের কারণে অবিরাম বৃষ্টিতে ভিজেছে গোটা বাংলা। কলকাতার বিভিন্ন এলাকা সহ অন্যান্য জেলাতেও জলমগ্ন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর মাঝেই রাজ্যকে না জানিয়েই ডিভিসি জল ছাড়ায় দুশ্চিন্তার ভাঁজ পড়েছে রাজ্যবাসীর কপালে। এতে দুর্যোগ আরো বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। উপরন্তু সূত্রের খবর, দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় প্লাবনের আশঙ্কা করা হচ্ছে এমন পরিস্থিতিতে।

শনিবার থেকেই ডিভিসি জল ছাড়তে শুরু করেছে বলে খবর। আরো ১ লক্ষ কিউসেক জল ছাড়া হবে বলে শোনা যাচ্ছে। শনিবার নবান্নে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিক সম্মেলন করে রাজ্যবাসীকে আতঙ্কিত না হওয়ার বার্তা দেন। তবে তিনি এও বলেন, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কিছুদিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। এদিকে গত ৪৭ ঘন্টা ধরে ডিভিসি প্রচুর পরিমাণে জল ছাড়ছে। ৫ এবং ৬ তারিখ রয়েছে ভরা কোটাল। দুয়ের মিলিত প্রভাবে হাওড়া, হুগলি, গোঘাট, উদয়নারায়ণপুর এর মতো এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই এই দুদিন রাজ্যবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। তবে জানা গিয়েছে, গোটা পরিস্থিতির উপর নজর রাখছে নবান্ন।

নবান্ন সূত্রে খবর, ডিভিসি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে একসঙ্গে সব জল না ছাড়ার অনুরোধ করা হয়েছে। আবার অন্যদিকে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার সহ বেশ কিছু এলাকায় আগামী চার পাঁচ দিন হড়পা বানের আশঙ্কা রয়েছে। জারি করা হয়েছে রেড অ্যালার্ট। শীর্ষ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন মুখ্যমন্ত্রী।

Related Articles