Summer Vacation: স্কুল খোলার মুখে ফের বন্ধের নির্দেশ, গরমের ছুটি কত তারিখে শেষ হবে!

অতিরিক্ত গরমের শিশুদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে স্কুলের সময় পরিবর্তন করা হলেও পরবর্তীকালে শিশুদের কথা মাথায় রেখেই ছুটি ঘোষণা করা হয়েছে, অনেকগুলি রাজ্যে। মাঝখানে বৃষ্টি হয়ে খানিকটা ঠান্ডা হলে আবারও পুনরায় গরম পড়ে গেছে। জানা যাচ্ছে ১০ ই মে থেকে বেসরকারি আর সরকারি স্কুলে ছুটি পড়েছে, দিল্লি স্কুল গুলিতে ১লা জুলাই পর্যন্ত ছুটি থাকবে বলে জানানো হয়েছে। অন্যদিকে ১০ই জুন পশ্চিমবঙ্গের স্কুলগুলি খোলার কথা, কিন্তু কবে খুলবে? কি বলছে শিক্ষা দপ্তর?

রাজস্থানে কি পরিস্থিতি?

অন্যদিকে রাজস্থানে সমস্ত সরকারি বেসরকারি স্কুলে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছে, যেখানে ১৭ই মে থেকে ৩০ শে জুন পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। এছাড়াও অতিরিক্ত ক্লাসের নামেই শিশুদের স্কুলে ডাকার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। উত্তরপ্রদেশে ১৮ই মে ২০২৪ থেকে স্কুল ছুটি শুরু হবে এবং ২০২৪ এর শিক্ষাবর্ষের নির্ধারিত ক্যালেন্ডার অনুসারে ১৫ ই জুন স্কুলের। প্রাথমিক ও উচ্চ প্রাথমিক বিদ্যালয় ছুটি থাকবে ২০ শে মে থেকে ১৫ ই জুন। অন্যদিকে ১৬ ই জুন রবিবার আর ১৭ই জুন ইদুজ্জোহা। ১৮ই জুন মঙ্গলবার থেকে স্কুলের প্রথম পাঠন শুরু হবে।

হরিয়ানা তে কি পরিস্থিতি?

অন্যদিকে হরিয়ানাতে ১৭ই মে পরে সমস্ত সরকারি আর বেসরকারি স্কুল এ গ্রীষ্মের ছুটি ঘোষণা করা হয়েছে। আর ছুটির দিনগুলো শিক্ষার্থীরা যাতে সমস্ত রকম দিক থেকে ব্যস্ত থাকে, তাই প্রচুর পরিমাণে হোমওয়ার্ক দিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে তামিলনাড়ু কর্তৃপক্ষ জানিয়ে দিচ্ছে, যে গ্রীষ্মের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হবে। স্কুল শিক্ষা দফতর ৬ জুন থেকে ১০ জুন স্কুল খোলার তারিখ পরিবর্তন করেছে।

 

পশ্চিমবঙ্গে কি পরিস্থিতি?

পশ্চিমবঙ্গে গরমের পরিস্থিতি নেই। কিন্তু আর্দ্রতাজনিত অস্বস্তি আছে। তবে আশা করা হচ্ছে, যে ১০ জুন থেকে পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীদের পুনরায় পঠন পাঠন শুরু হবে। আপাতত ছুটি বাড়ানো নিয়ে কোন সরকারি সিদ্ধান্ত নেওয়া হয়নি।